নারীরা সম্পদ অর্জন করলে বলা হয় পতিতা: প্রভা

নারীর প্রতি বিদ্বেষ সমাজের ভয়াবহ এক রূপ। পুরুষশাসিত এই পৃথিবীতে সবকিছুতেই নারীর ওপর দোষ চাপানোর প্রবণতা দেখা যায়। এর বিপক্ষে নানাভাবেই আওয়াজ ওঠে, অনেকে প্রতিবাদ জানান। কিন্তু দিনশেষে পরিস্থিতির খুব একটা উন্নতি দেখা যায় না।

বিষয়টি নিয়ে এবার নিজের মতামত তুলে ধরলেন টিভি নাটকের জনপ্রিয় অভিনেত্রী সাদিয়া জাহান প্রভা। তার মতে, এই পৃথিবীতে নারী হওয়া মোটেও সহজ নয়। বিভিন্ন ঘটনার প্রেক্ষিতে নারীকে কীভাবে দোষারোপ করা হয়, সেটার বর্ণনাও দিয়েছেন অভিনেত্রী।

সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে শাড়ি পরা একটি ছবি দিয়ে নারী বিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন প্রভা। তিনি লিখেছেন, কোনো নারীর ডিভোর্স হলে বলা হয়, মেয়েটাই স্বামীকে ধরে রাখতে পারেনি। ধর্ষণের শিকার হলে প্রশ্ন ওঠে, কী পোশাক পরেছিল? কোনো নারী যদি ধন-সম্পদ অর্জন করে, তাহলে বলা হয় ‘পতিতা’! সন্তান খারাপ কাজ করলে, সব দোষ মায়ের, কারণ মা-ই সন্তানকে নষ্ট করেছে!

নারী বিদ্বেষের আরও কিছু উদাহরণ যুক্ত করেছেন প্রভা। তিনি আরও লিখেছেন- ছেলে সন্তান জন্ম না হলে, তারই দোষ, গর্ভে কোনো ছেলে নাই! বিধবা হলে, সে তার স্বামীকে মেরে ফেলেছে সম্পদের জন্য। গার্হস্থ্য নির্যাতনের শিকার হলেও নারীর দিকে ওঠে অভিযোগের আঙুল। এছাড়াও প্রভা নারীর আরও নানান দিক নিয়ে কথা বলেন। এসব কিছু থেকে নারীদের প্রতি আরও সম্মান বাড়ানোর আহ্বান জানান তিনি।

সাদিয়া জাহান প্রভার জীবনেও নানা রকমের ধকল গিয়েছে। মডেলিং ও অভিনয়ের মাধ্যমে ক্যারিয়ার শুরু করলেও মাঝপথে তাকে থামতে হয়েছিল। এরপর নিজের মানসিকতা ধীরে ধীরে পাল্টে নতুনভাবে নিজেকে গড়ে তোলেন। এখন তিনি নিয়মিত অভিনয় করছেন নাটকপাড়ায়।