খুলনায় পাওয়া গেল পৃথিবী থেকে বিলুপ্ত প্রায় রেড কোড়াল সাপ

খুলনার দিঘলিয়া উপজেলার বারাকপুর ইউনিয়নের লাখোহাটী গ্রাম থেকে এলাকাবাসী বিলুপ্ত প্রায় প্রজাতির একটি সাপ উদ্ধার করেছে। সাপটির নাম ‘রেড কোড়াল কুকরী’। এ জাতীয় সাপের সন্ধান লাভ বাংলাদেশে এটা নিয়ে তৃতীয় এবং বিশ্বে ২৪ তম। আজ রোববার (৩১ অক্টোবর) বিকালে বন বিভাগের কাছে সাপটিকে হস্তান্তর করা হয়েছে। স্থানীয়রা একটি ঝোপের মাঝে সাপটি দেখতে পান। তবে সাপটি কীভাবে ওখানে এলো তা জানা যায়নি।

বিরল প্রজাতির রেড কুড়াল কুকরী সাপের অস্তিত্ব সারা বিশ্বে হাতেগোনা কয়েকটি রয়েছে বলে জানা যায়। গত ৭ ফেব্রুয়ারী উত্তরাঞ্চলীয় পঞ্চগড় জেলায় প্রথম এই প্রজাতির সাপের দেখা মিলেছিল। ২৬ ফেব্রুয়ারী দ্বিতীয় দফায় পঞ্চগড়ে সাপটি আবার পাওয়া যায় তবে মৃত।

২০১৯ সালে ভারতের উত্তরপ্রদেশের খেরি জেলায় সর্বশেষ দেখা গিয়েছিল রেড কোড়াল কুকরী। তার আগে ১৯৩৬ সালে প্রথম সাপটি পাওয়া গিয়েছিল। মূলত ভারতের হিমালয় অঞ্চলের সাপ এটি। এ পর্যন্ত ২৪ বার এ সাপ সারা পৃথিবীতে দেখা গেছে। সাপটি মৃদু বিষধর। উজ্জ্বল কমলা ও লাল প্রবাল রঙের এ সাপটি দেখতে অত্যন্ত মোহনীয়। বেশির ভাগ সময় এরা মাটির নিচেই অবস্থান করে। সাপটি মাটির নিচে কেঁচো ও লাভা পিঁপড়ার ডিম ও উইপোকার ডিম খেয়ে জীবনধারণ করে। প্রাণীবিজ্ঞানীরা এখনো সাপটি নিয়ে গবেষণা করছেন। তাই খুব বেশী তথ্য পাওয়া যায় না।