জনসম্মুখে করোনার টিকা নিলেন জাতিসংঘের মহাসচিব

জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস জনসম্মুখে করোনাভাইরাসের টিকা নিলেন। গতকাল বৃহস্পতিবার নিউইয়র্কে তার কভিড-১৯ টিকার প্রথম ডোজ নিয়েছেন। জাতিসংঘ দপ্তরের ওয়েবসাইটে দেয়া এক প্রতিবেদনের বরাতে এ খবর দিয়েছে সিনহুয়া।

জাতিসংঘ প্রধান এক টুইটে জানান, তিনি টিকা নিতে পেরে ভাগ্যবান এবং কৃতজ্ঞ হয়েছেন। সমতার ভিত্তিতে প্রত্যেকের জন্য টিকা সহজলভ্য করা নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।

৭১ বছর বয়সী অ্যান্তনিও গুতেরেস লেখেন, ‘এই মহামারি কবল থেকে আমরা কেউ নিরাপদ না যতক্ষণ না আমরা সকলে নিরাপদ।’

খবরে বলা হয়, নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তর থেকে মাত্র কয়েক মাইল দূরে অবস্থিত ব্রোনেক্সে অ্যাডলাই ই. স্টিভানসন হাই স্কুলে তিনি এ টিকা নেন।

গত ডিসেম্বরে গুতেরেস ঘোষণা দিয়েছিলেন যে, তিনি আনন্দের সঙ্গে প্রকাশ্যে টিকা নেবেন। তিনি আরো বলেন, টিকা নেয়া হচ্ছে তার জন্য একটি নৈতিক দায়িত্ব।

সে সময় তিনি বলেন, ‘যখন করোনার টিকা সহজলভ্য হয়ে যাবে, ন্যায়সংগত পরিস্থিতিতে আমি এটি গ্রহণ করতে চাই এবং তা জনসম্মুখে গ্রহণ করব, এতে কোনো সন্দেহ নেই।’

গুতেরেস আরও বলেন, ‘আমি প্রত্যেককে টিকা নেওয়ার বিষয়ে উৎসাহ দিচ্ছি। কারণ এটা একটি সেবা। আমাদের মধ্যে কেউ একজন টিকা নেওয়ার অর্থ পুরো কমিউনিটিতে তিনি আর সংক্রমণ ছড়াচ্ছেন না। ফলে দায়বদ্ধতা থেকেই সবার টিকা নেওয়া উচিত।’