টেস্টে উইন্ডিজকে হারালেই ১১ পয়েন্ট পাবে টাইগাররা

দীর্ঘদিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দাপট দেখিয়েছে তামিম ইকবালের বাংলাদেশ। ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগে ৩০ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়ার পরেই দ্বিতীয় অবস্থানে আছে বাংলাদেশ।

ওয়ানডের পর সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এবার দুই ম্যাচের টেস্ট সিরিজে মুখোমুখি হবে বাংলাদেশ। ‌আগামী ৩ ফেব্রুয়ারি চট্রগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট। দ্বিতীয় ও শেষ টেস্ট ঢাকার মিরপুরে শুরু হবে ১১ ফেব্রুয়ারি। টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য এই সিরিজ বাংলাদেশ দলের জন্য অনেক গুরুত্বপূর্ণ।

আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি টেস্ট ম্যাচ জয়লাভ করতে পার তাহলে আইসিসি টেস্ট র্র্যাংকিংয়ের রেটিংয়ে ১১ পয়েন্ট যুক্ত হবে বাংলাদেশের। বর্তমানে আইসিসি টেস্ট র্র্যাংকিংয়ে ৫৫ রেটিং পয়েন্ট নিয়ে নবম স্থানে রয়েছে বাংলাদেশ।

অন্যদিকে ৭৭ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের উপরেই রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এই সিরিজে যদি বাংলাদেশে দুই ম্যাচেই জয়লাভ করে তাহলে ১১ রেটিং পয়েন্ট বেড়ে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ৬৬। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের ৭ পয়েন্ট কমে হবে ৭০।

আর যদি এই সিরিজ দুই দল একটি করে ম্যাচ জয়লাভ করে তাহলে বাংলাদেশের খাতায় যোগ হবে ৪ রেটিং পয়েন্ট। অন্যদিকে ২ রেটিং পয়েন্ট হারাবে ওয়েস্ট ইন্ডিজ।

এছাড়া বাংলাদেশ যদি এই সিরিজে ১-০ ব্যবধানে জয়লাভ করে তাহলে বাংলাদেশের খাতায় যোগ হবে ৯ রেটিং পয়েন্ট।