র‍্যাংকিংয়ে সেরা দশে ফিরলেন মিরাজ-মোস্তাফিজ

সম্প্রীতি তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে বিশ্বকাপ সুপার লিগে পূর্ণ ত্রিশ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। এ সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করায় বিশ্বকাপ সুপার লিগে পুরস্কার হিসেবে র‍্যাংকিংয়েও অভাবনীয় উন্নতি হয়েছে টাইগারদের। বিশেষ করে বোলিং র‍্যাংকিংয়ে সেরা দশে ঢুকে গেছেন দুই টাইগার।

আজ বুধবার (২৭ জানুয়ারী) আইসিসির সর্বশষ র‍্যাংকিংয়ের আপডেট থেকে এসব তথ্য জানা গেছে। শুধু বোলিং র‍্যাংকিং নয়, ব্যাটিং র‍্যাংকিংয়েও উন্নতি হয়েছে টাইগারদের। অধিনায়ক তামিম ইকবাল এক ধাপ এগিয়ে ২২, মাহমুদউল্লাহ রিয়াদ পাঁচ এগিয়ে ৪৯ ও মুশফিকুর রহীম এক ধাপ এগিয়ে বর্তমানে অবস্থান করছেন ১৫ নম্বরে।

ওয়ানডে বোলিং র‍্যাংকিংয়ের ১৩ নম্বরে থেকে সিরিজটি শুরু করেছিলেন ডানহাতি অফস্পিনার মেহেদি হাসান মিরাজ। তিন ম্যাচের ওয়ানডেতে ৭ উইকেট তুলে নিয়ে মিরাজ র‍্যাংকিংয়ে এগিয়েছেন ৯ ধাপ। বর্তমানে ক্যারিয়ার সেরা ৪ নম্বরে অবস্থান করছেন। এছাড়াও ১১ ধাপ এগিয়ে ৮ নম্বরে উঠে এসেছেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। এ সিরিজে মুস্তাফিজ ৬ উইকেট তুলে নিয়েছেন।

ওয়ানডের সেরা দশে না এলেও মিরাজ-মোস্তাফিজের চেয়ে বড় লাফ দিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। নিজের প্রত্যাবর্তনী সিরিজে তিন ম্যাচে ৬ উইকেট নিয়ে সাকিব এগিয়েছে ১৫ ধাপ, বর্তমানে তাঁর অবস্থান ১৩ নম্বরে।

আইসিসি ওয়ানডে বোলিং র‍্যাংকিং:

১. ট্রেন্ট বোল্ট ৭২২ রেটিং (নিউজিল্যান্ড)
২. মুজিব উর রহমান ৭০৮ রেটিং (আফগানিস্তান)
৩. জাসপ্রিত বুমরাহ ৭০০ রেটিং (ভারত)
৪. মেহেদি হাসান মিরাজ ৬৯৪ রেটিং (বাংলাদেশ)* পূর্বে ছিল ১৩তম
৫. ক্রিস ওকস ৬৭৫ রেটিং (ইংল্যান্ড)
৬. কাগিসো রাবাদা ৬৬৫ রেটিং (দক্ষিণ আফ্রিকা)
৭. জশ হ্যাজলউড ৬৬০ রেটিং (অস্ট্রেলিয়া)
৮. মোস্তাফিজুর রহমান ৬৫৮ রেটিং (বাংলাদেশ)* পূর্বে ছিল ১৯ তম
৯. মোহাম্মদ আমির ৬৪৭ রেটিং (পাকিস্তান)
১০. প্যাট কামিনস ৬৪৬ রেটিং (অস্ট্রেলিয়া)