আইপিএলের কারণে পিছিয়ে গেল টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী আগামী ১০ থেকে ১৪ জুন পর্যন্ত ইংল্যান্ডের লর্ডসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। সেটা ৮দিন পিছিয়ে নেয়া হচ্ছে। নতুন তারিখ অনুযায়ী ১৮ জুন শুরু হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। এর মধ্যে ২৩ জুন রাখা হবে রিজার্ভ ডে।

মূলত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরের ফাইনালের সঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের সূচি সাংঘর্ষিক হতে পারে বলেই পিছিয়ে দেওয়া হয়।

আইসিসির এই সিদ্ধান্ত থেকে পরিষ্কার, আন্তর্জাতিক ক্রিকেট সূচিতে আইপিএল ক্রমশ তার জায়গা পাকা করে নিচ্ছে। এখনও আইপিএলের দিন ঘোষণা না হলেও আইসিসি আগে থেকেই এই ক্রিকেট লিগের জন্য নিজেদের তৈরি রাখতে শুরু করেছে। পাশাপাশি আইসিসি চাইছে, তাদের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপও যেন আলাদা গুরুত্ব পাক।

আপাতত জমে উঠেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই। খাতায়-কলমে এখনও চারটি দল লর্ডসে ফাইনালে খেলায় দৌড়ে আছে। কিছুটা সুবিধাজনক অবস্থায় আছে ভারত। তবে সুযোগ আছে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের সামনেও। দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়া এবং ভারত বনাম ইংল্যান্ড সিরিজের উপরই নির্ভর করবে, কোন দু’দল উদ্বোধনী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে লর্ডসে নামবে।