সাকিব মাঠে নামা মানেই রেকর্ড ভাঙাগড়ার খেলা

আগের দুই ম্যাচের মতোই সিরিজের শেষ ওয়ানডেতেও উইন্ডিজের বিপক্ষে সহজ জয় তুলে নিয়েছে বাংলাদেশ। চট্রগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ রেকর্ড ২৯৮ রানের টার্গেট দিয়ে সফরকারীদের মাত্র ১৭৭ রানেই গুটিয়ে ফেলে টাইগাররা। বাংলাদেশ পেয়েছে ১২০ রানের বড় জয়। এই ম্যাচ দিয়ে টাইগাররা পেয়েছে নিজেদের ১৩১ তম ওয়ানডে জয়ের স্বাদ। এদিকে, অলরাউন্ডার সাকিব আল হাসান জাতীয় দলের হয়ে ৯৭ তম ওয়ানডে জয় পেলেন। ছুঁয়ে ফেললেন এখন পর্যন্ত বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ জয়ের রেকর্ড গড়া মাশরাফিকে। এছাড়া দেশের মাটিতে গড়েছেন আরো এক অনন্য কীর্তি।

চট্রগ্রামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় উইন্ডিজ অধিনায়ক জেসন মোহাম্মদ। আগে ব্যাট করতে নেমে চার ব্যাটসম্যান তামিম, সাকিব, মুশফিক ও রিয়াদের চার ফিফটিতে ২৯৭ রানের বড় পুঁজি পায় বাংলাদেশ। এরপর বোলিংয়ের শুরুতেই আগের দুই ম্যাচে ব্রেক থ্রু এনে দেয়া মোস্তাফিজ ফেরান কেজোরান অটলিকে। এই পেসার আজকের ম্যাচে উইকেট পেয়েছেন দু’টি। সিরিজের প্রথমবারের মতো সুযোগ পাওয়া সাইফুদ্দিন ও তাসকিন যথাক্রমে পেয়েছেন তিন ও একটি উইকেট। এছাড়া সৌম্য একটি ও গোটা সিরিজে দুর্দান্ত বোলিং করা মিরাজ পেয়েছেন দু’টি উইকেট। ফলে হেসেখেলেই ক্যারিবীয়দের বিপক্ষে ১২০ রানের বড় জয় পেয়েছে টাইগাররা।

এদিকে ইনজুরির কারনে নিজের পঞ্চম ওভারের এক বল বাকি থাকতেই মাঠ ছেড়েছেন সাকিব আল হাসান। ৪.৫ ওভারে মাত্র ১২ রান দিয়ে ক্যারিবীয় ব্যাটসম্যানদের চেপে রাখলেও উইকেটের দেখা পাননি তিনি। তবে এদিন ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন সাকিব আল হাসান। নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম অর্ধশতকের দেখা পেয়েছেন। ৮১ বলে তিন চারে করেছেন ৫১ রান, অধিনায়ক তামিমকে দিয়েছেন যোগ্য সঙ্গ।

সাকিব আল হাসান মাঠে নামলেই যেন কোন না কোন রেকর্ড ভাঙাগড়া। আজকে ক্রিকেট ইতিহাসেরই প্রথম অলরাউন্ডার হিসেবে দেশের মাটিতে ৬০০০ রান ও ৩০০ উইকেটের নয়া রেকর্ড গড়েছেন এই বাংলাদেশি। এছাড়া দেশের হয়ে সর্বোচ্চ ওয়ানডে জয়ের রেকর্ডে ছুঁয়ে ফেলেছেন মাশরাফিকে। লাল-সবুজের জার্সি গায়ে দু’জনই জিতেছেন ৯৭ টি করে ম্যাচ। মাশরাফির চেয়ে নয়টি ম্যাচ কম খেলেছেন সাকিব। দেশের হয়ে মাশরাফির ২১৮ ওয়ানডে ম্যাচের বিপরীতে সাকিব খেললেন নিজের ২০৯ তম ওয়ানডে। আগামী সিরিজেই হয়তো ম্যাচ জয়ের সংখ্যায় মাশরাফিকে টপকে যাবেন সাকিব।