ভারতের সেরা মুখ্যমন্ত্রী হলেন হিন্দু উগ্রপন্থী যোগী আদিত্যনাথ

ভারতের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ আবারও সেরা মুখ্যমন্ত্রী হয়েছেন। এই নিয়ে টানা চারবার হিন্দু উগ্রপন্থী যোগী আদিত্যনাথ সেরা মুখ্যমন্ত্রী নির্বাচিত হলেন। ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, এই তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, তৃতীয় পশ্চিমবঙ্গের মমতা বন্দ্যোপাধ্যায়।

মুড অব দ্য নেশন (এমওটিএন) জানুয়ারি ২০২১ সমীক্ষায় দেখা গেছে, ভারতে কট্টর হিন্দুত্ববাদী অবস্থান এবং মুসলমানবিরোধী মন্তব্যের জন্য পরিচিত উত্তরপ্রদেশের এই মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ পেয়েছেন মোট ভোটের ২৫ শতাংশ ভোট। তবে হাথরাস গণধর্ষণ ও মৃত্যু মামলার পর কড়া সমালোচনার মুখে পড়েছিলেন দেশটির অন্যতম কনিষ্ঠ এই মুখ্যমন্ত্রী। এ ছাড়া রাজ্যে ‘লাভ জিহাদ’ বিরোধী আইন নিয়েও সমালোচিত হয়েছিলেন তিনি। যদিও এর কারণে ভারতে তার জনপ্রিয়তায় কোনো প্রভাব পড়েনি। বরং গত আগস্টের পর তার অ্যাপ্রুভাল রেটিং বেড়েছে আরও ১ পয়েন্ট। এদিকে জরিপ জানাচ্ছে, আদিত্যনাথের লাভ জিহাদবিরোধী আইনকে সমর্থন জানিয়েছে ৫৪ শতাংশ মানুষ।

অন্যদিকে এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি মোট ভোটের ১৪ শতাংশ ভোট পেয়েছেন। তৃতীয় স্থানে আছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অন্ধপ্রদেশের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডিকে পেছনে ফেলে তৃতীয় স্থানে উঠে এসেছেন তিনি। চতুর্থ স্থানে রয়েছেন চতুর্থবারের মতো বিহারের ক্ষমতায় বসা নীতীশ কুমার। তিনি পেয়েছেন ৬ শতাংশ ভোট। পঞ্চম স্থানে রয়েছেন জগনমোহন রেড্ডি।

এ ছাড়া রাজ্য স্তরে ৫১ শতাংশ ভোট নিয়ে সেরা মুখ্যমন্ত্রীর তকমা পেয়েছেন নবীন পট্টনায়েক। ৪১ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন দিল্লির অরবিন্দ কেজরিওয়াল। এরপর রয়েছেন যোগী আদিত্যনাথ (৩৯ শতাংশ), মহারাষ্ট্রের উদ্ধব ঠাকরে (৩৫ শতাংশ) এবং তেলেঙ্গানার কে চন্দ্রশেখর রাও (৩৫ শতাংশ)।