ট্রাম্পকে হুমকি দেয়ায় খামেনির নামে অ্যাকাউন্ট বন্ধ করল টুইটার

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হুমকি দেওয়ায় ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লা আল খামেনির নামে একটি অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে বলে জানিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা খামেনির ওই অ্যাকাউন্ট থেকে ট্রাম্পের গলফ খেলাসংক্রান্ত একটি পোস্ট করে টুইট করা হয়। লেখা হয়, ‘প্রতিশোধ অনিবার্য। সোলাইমানির হত্যাকারী এবং যে এই আদেশটি দিয়েছে তাকে অবশ্যই প্রতিশোধের সম্মুখীন হতে হবে।’ এরপরই হঠাৎ করেই খামেনির অ্যাকাউন্ট বন্ধ করার বিষয়টি সামনে আসে। শুরু হয় তুমুল আলোচনা।

টুইটারের এক মুখপাত্রের দাবি, এই অ্যাকাউন্ট থেকে নিয়মবিরুদ্ধ কাজ করা হয়েছে। তাই ‘@খামেনেই_সাইট’ নামে ওই অ্যাকাউন্টটি বন্ধ করা হয়েছে। খবর ওয়াশিংটন পোস্টের।

টুইটার আরও জানিয়েছে, খামেনির যে অফিশিয়াল অ্যাকাউন্ট রয়েছে সেটি হল @খামেনেই_ফা। যা এখনও সচল রয়েছে। যদিও গোটা বিষয়টি নিয়ে খামেনির তরফ থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়ায়া যায়নি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, খামেনির মূল অ্যাকাউন্ট বন্ধ করা হয়নি; সেটি চলছে। তবে তার নামে একটি ভুয়া অ্যাকাউন্ট খোলা হয়েছিল। ওই অ্যাকাউন্ট থেকে নিয়মবহির্ভূত কাজ করা হতো। কোনো উসকানিমূলক পোস্ট বা মন্তব্যের জন্য তাদের প্ল্যাটফর্মকে ব্যবহার করা যাবে না বলেও টুইটারের বরাত দিয়ে ওই প্রতিবেদনে জানানো হয়েছে।