মারা গেলেন মসজিদে আকসার পশু-পাখিদের প্রিয়জন

ফিলিস্তিনের অধিকৃত জেরুজালেম নগরীর আল আকসা মসজিদ প্রাঙ্গণে অসংখ্য বিড়াল ও পাখিদের খাবার দিতেন গাসসান ইউনুস। পশু-পাখির প্রতি অগাধ ভালোবাসার কারণে প্রবীন লোকটিকে সবাই ‘আবু হুরায়রা’ বা বিড়ালপ্রেমী বলে ডাকতেন।

প্রতিদিন সকালে মসজিদ আকসার প্রাঙ্গণে থাকা বিড়াল ও পাখিদের খাওয়াতে ব্যাগ ভর্তি রুটি নিয়ে আসতেন। আকসা প্রাঙ্গণের শিশু-কিশোরদের জন্য আনতেন গোশত ও হালুয়া। আকসার ‘হুত্তা’ নামক দরজা দিয়ে প্রবেশ করতেই নানা রকম ও কবুতরের পাল ইউনুসকে ঘিরে ধরত।

কিন্তু মসজিদ প্রাঙ্গণে সৌহার্দ্যপূর্ণ দৃশ্য নায়কের মৃত্যুতে সবার মধ্যে ছড়িয়ে পড়ে শোকের ভাব। গত মঙ্গলবার (১৮ জানুয়ারি) করোনা সনাক্তের পর গাসসান ইউনুস নামের প্রবীন ফিলিস্তিনি মারা গেছেন। ইউনুসের মৃত্যুর খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হলে মসজিদে আকসা প্রেমিকদের মধ্যে প্রকাশ পায় গভীর শোক।

ফিলিস্তিনের অধিকৃত আরা অঞ্চলের বাসিন্দা গাসসান ইউনুস। মসজিদে আকসার অনেক দূরে থাকলেও প্রতিদিন ইউনুস আকসা মসজিদে প্রান্তরে চলে আসেন। ইসরায়েলি দখলদার সেনাদের কঠোর নজরদারির মধ্যেও ইউনুস আকসায় সব সময় অবস্থান করেন।

মহানবী (সা.)-এর শিক্ষায় অনুপ্রাণিত হয়ে বিগত তিন দশক যাবত ইউনুস আকসা প্রান্তরের কবুতর, বিড়াল ও পাখিদের খাবার দিয়েছেন। আল ইয়াতিম এ প্রকাশি এক ভিডিওতে প্রবীন ফিলিস্তিনি বলেন, মূলত আল্লাহ অন্নদানকারী। আমি নই। আমি কেবল মাধ্যম। সেবার সুযোগ দিয়ে আল্লাহ আমাকে সম্মানিত করেছেন।

ইউনুস আরো বলেন, আল আকসা প্রাঙ্গণে প্রায় ৪০ টি বিড়াল আছে এবং অসংখ্য পাখি আছে। তাদের নিয়মিত খাবার সরবরাহ করি। বিড়ালগুলো আমাকে ভালোকরে চেনে।

সূত্র: মিডল ইস্ট আই