ট্রাম্প প্রশাসনের ২৮ জনের ওপর নিষেধাজ্ঞা আরোপ চীনের

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও-সহ যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের ২৮ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে চীন। মিথ্যাচার, প্রতারণা ও সার্বভৌমত্ব লঙ্ঘনের অভিযোগে তাদের ওপর এই নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে চীন।

এছাড়া চীনের অভ্যন্তরীণ বিষয়ে মারাত্মক হস্তক্ষেপ করায় তাদের ওপর এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানায় চীন। একইসঙ্গে জো বাইডেনের নেতৃত্বাধীন নতুন প্রশাসনকে সহযোগিতারও আশ্বাস দিয়েছে বেইজিং।

সদ্যবিদায়ী ট্রাম্প ওয়াশিংটন ছাড়ার কিছুক্ষণের মধ্যেই তার ঘনিষ্ঠ সহকর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শুরু করে চীন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ ট্রাম্প প্রশাসনের ২৮ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তারা এবং তাদের পরিবার চীনের কোনও এলাকায় ঢুকতে পারবে না। চীনের কোনও গোষ্ঠী বা সংস্থার সঙ্গে ব্যবসা করতে পারবে না।

উল্লেখ্য, ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই ক্রমশ চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক খারাপ হয়েছে। চীনের বিরুদ্ধে একের পর এক ব্যবস্থা নিয়েছে ট্রাম্প প্রশাসন। তবে করোনাকালে তা তলানিতে গিয়ে ঠেকে। দেশ থেকে চীনের দুইটি কনস্যুলেট তুলে দেওয়া হয়েছে। চীনের একাধিক প্রশাসনিক কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছে।