উইন্ডিজকে হারিয়ে পূর্ণ ১০ পয়েন্ট পেল বাংলাদেশ

ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হেসেখেলে ৬ উইকেটের জয় পেয়েছে বাংলাদেশ। করোনা কাটিয়ে ক্রিকেটে ফেরা ম্যাচে জয়ের স্বস্তির সাথে টাইগাররা পেয়েছে পূর্ণ দশ পয়েন্টও। কি অবাক লাগছে? বিশ্বকাপ বা আইসিসির অন্যকোন টূর্ণামেন্ট নয়, নয় কোন ত্রিদেশীয় সিরিজও। তাহলে পয়েন্টের হিসাব আসলো কোথা থেকে? পয়েন্টের হিসাবটা আসলে আইসিসির নতুন নিয়মের ওডিআই সুপারলিগ থেকে আসছে। এই সুপারলিগ আগামী ২০২৩ ওডিআই বিশ্বকাপ খেলার জন্য গুরুত্বপূর্ণ মানদণ্ড।

আইসিসির নতুন অনুযায়ী, ২০২৩ বিশ্বকাপের বাছাইপর্বের অংশ হিসেবে ওডিআই সুপারলিগে চারটি হোম ও চারটি অ্যাওয়ে সিরিজে তিনটি করে মোট ২৪ টি ওয়ানডে খেলবে বাংলাদেশসহ ১৩ টি দল। পয়েন্ট ম্যাচ জয়ের জন্য পয়েন্ট বরাদ্দ ১০, ড্র এবং বৃষ্টি কিংবা অন্য কোন কারনে ম্যাচ বাতিল হলে উভয় দল ৫ পয়েন্ট করে পাবে। বাছাইপর্বের ২৪ ম্যাচ শেষে ১৩ দলের শীর্ষ ৮ দল সরাসরি খেলবে ২০২৩ বিশ্বকাপে। বাকি ৫ দল আইসিসি র্যাংকিংয়ের পরের ৫ দলের সাথে আরেকটি বাছাইপর্ব খেলে সেখানকার শীর্ষ দুই দল অংশ নিতে পারবে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে।

ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ প্রথম ওয়ানডে দিয়ে বাংলাদেশের জন্য সেই সুপারলিগ তথা বিশ্বকাপ বাছাইপর্ব শুরু হয়ে গেছে। সরাসরি বিশ্বকাপে খেলতে ২৪ ম্যাচের অন্তত ১৭ টিতে জিততে পারলেই সরাসরি বিশ্বকাপে খেলা নিশ্চিত বাংলাদেশের। আজ প্রথম ম্যাচ জিতে ১০ পয়েন্ট এগিয়ে গেল টাইগাররা। এখন সাকিব-তামিমদের সামনে ২৩ ম্যাচে ১৬ জয়ে ১৬০ পয়েন্ট হিসাব মেলানো বাকি রইলো।