ইতিহাস গড়ে অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ জিতল ভারত

ইতিহাস গড়ে অস্ট্রেলিয়াকে ৩ উইকেটে হারিয়ে টেস্ট সিরিজ জিতে নিল ভারত। ব্রিসবেন টেস্টে রেকর্ড ৩২৮ রান তাড়া করে ৩ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় ভারত। তাতেই ৪ ম্যাচের টেস্ট সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিল রাহানের দল।

ব্রিসবেনে সব থেকে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার। গত ১৯৫১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অস্ট্রেলিয়া শেষ ইনিংসে ৭ উইকেটের বিনিময়ে ২৩৬ রান তুলে ম্যাচ জিতেছিল। ভারত ব্রিসবেনে জয় তুলে নিলে ৭০ বছরের পুরোনো রেকর্ড ভাঙলো।

অস্ট্রেলিয়ার ৩২৮ রানের জবাবে ভারত গতকাল বিনা উইকেটে ৪ রানে দিন শেষ করেছিল। শেষ দিনের শুরুতেই আজ রোহিতের উইকেট হারায় সফরকারীরা। তবে তৃতীয় উইকেট জুটিতে বড় জোট বাঁধেন গিল-পূজারা। দারুণ ব্যাটিংয়ে ফিফটি তুলে নিয়ে শতকের দিকে এগুতে থাকেন গিল। কিন্তু হয়নি শতক। ৯১ রানে ফিরতে হয় গিলকে।

আবারো মিডল অর্ডারে জুটি বাঁধেন রাহানে-পুজারা। যদিও সেটি বেশিক্ষণ টিকেনি। রাহানে ২২ রান করলে ফিরলে ভাঙে জুটি। দলীয় ২২৮ রানে ভারতের দ্য ওয়াল খ্যাত ফিফটি করা পূজারাকে ৫৬ রানে কামিন্স বিদায় করলে জয়ের স্বপ্ন দেখতে থাকে অজিরা। কিন্তু সেই স্বপ্নকে দুঃস্বপ্নে পরিনত করেন রিশাব পান্ত। দুর্দান্ত ব্যাটিংয়ে দলকে এগিয়ে নিতে থাকেন জয়ের দিকে।

ভারতের জিততে প্রয়োজন ছিল ৬ ওভারে ২৪ রান, হাতে ছিল পাঁচ উইকেট। অনেকটা সহজ সমীকরণ মনে হলেও শেষ দিকে সুন্দর আর ঠাকুরের বিদায় কিছুটা বিপদে ফেলে দিয়েছিল। কিন্তু ৩ ওভার আগেই দলকে জিতিয়ে মাঠ ছাড়েরন পান্ত। অপরাজিত থাকেন ১৩৮ বলে ৮৯ রানে।

ব্রিসবেন টেস্ট সংক্ষিপ্ত স্কোরঃ

ভারত ৩৩৬/১০ (ঠাকুর ৬৭, সুন্দর ৬২, হ্যাজেলউড ৫/৫৭) এবং ৩২৯/৭( গিল ৯১, পান্ত ৮৯*, কামিন্স ৪/৫৫)

অস্ট্রেলিয়া ৩৬৯/১০(লাবুশানে ১০৮, পেইন ৫০, নাটারজান ৩/৭৮) এবং ২৯৪/১০( স্মিথ ৫৫, ওয়ার্নার ৪৮, সিরাজ ৫/৭৩)