বিতর্কিত ৭টি গ্রাম দখলমুক্ত করলো আজারবাইজান

বহুল বিতর্কিত নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে যুদ্ধ শুরু হয়েছে। টানা এক সপ্তাহের সংঘর্ষের পরে আর্মেনিয়ার দখল থেকে আরো সাতটি গ্রাম মুক্ত করেছে আজারবাইজানের সেনাবাহিনী। গতকাল শনিবার আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম অ্যালিয়েভ ঘোষণা দিয়েছেন যে, আজারবাইজানের সেনাবাহিনী টের্টার জেলার তালিশ গ্রাম, জাব্রাইল জেলার মেহদিলি, চক্সিরলি, আশাগি ম্যারালিয়ান, শেবি, গাইজাগ ও ফিজুলি জেলার আশাগি আবদুররহমানিয়ালি গ্রাম মুক্ত করেছে।

আর্মেনিয়া এবং আজারবাইজান ১৯৯১ সালের আগ পর্যন্ত তৎকালীন সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত ছিলো। সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর দুইটি স্বাধীন দেশ হিসেবে আলাদা হয়। গত চার দশক ধরে নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে এই দুই দেশ দ্বন্দ্বে লিপ্ত রয়েছে। আন্তর্জাতিকভাবে আজারবাইজানের অঞ্চল হিসেবেই স্বীকৃত নাগোর্নো-কারাবাখ। তবে এটি নিয়ন্ত্রণ করে জাতিগতভাবে আর্মেনিয়ানরা।

জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল এবং জাতিসংঘ মহাসচিব ও অনেক আন্তর্জাতিক সংস্থা ওই অঞ্চলগুলো থেকে দখলদার বাহিনীকে তাদের সেনা প্রত্যাহারের দাবি জানিয়েছে। এছাড়া ওএসসিই মিনস্ক গ্রুপের মধ্যস্থতায় ফ্রান্স, রাশিয়া ও যুক্তরাষ্ট্র আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে।