চূড়ান্ত ট্রায়ালে চীনের ভ্যাকসিন নিলেন বাহরাইনের যুবরাজ

তৃতীয় বা চূড়ান্ত ধাপের ট্রায়াল চলছে চীনের কোম্পানি সিনোফার্মের ভ্যাকসিনের। করোনাভাইরাসের এই ভ্যাকসিন বুধবার (১৬ সেপ্টেম্বর) বাহরাইনের ক্রাউন প্রিন্স সালমান বিন হামাদ নিজের শরীরে নিয়েছেন। খবর আরব নিউজের।

আরব নিউজ জানায়, ‘আবু-ধাবি ভিত্তিক জি-৪২ হেলথকেয়ারের সহযোগিতায় এই ট্রায়াল হচ্ছে। প্রায় ৩ সপ্তাহ আগে চীনের এ ভ্যাকসিনের ট্রায়াল শুরু হয় বাহরাইনে। এতে স্বেচ্ছায় অংশ নিচ্ছেন দেশটির ৬ হাজার মানুষ। বাহরাইনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বাহরাইন আন্তর্জাতিক প্রদর্শনী সেন্টারে এই ট্রায়াল হচ্ছে।

মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে আরব নিউজ জানায়, ‘সবার স্বাস্থ্য ও নিরাপত্তা সুরক্ষিত করতে সতর্কতামূলক ও প্রতিরোধমূলক ব্যবস্থা বৃদ্ধির মাধ্যমে করোনাভাইরাস মহামারি প্রতিরোধ ও এর বিস্তার সীমিত করার চলমান উদ্যোগের অংশ হিসেবেই এই ট্রায়াল চলছে।’

ট্রায়াল চলা এই ভ্যাকসিন সংযুক্ত আরব আমিরাতের স্বাস্থ্যকর্মীদের জন্য জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। চীনের চারটি ভ্যাকসিন তৃতীয় ধাপের ট্রায়ালে রয়েছে। অন্যকোনো দেশ এখন পর্যন্ত এতগুলো ভ্যাকসিন তৃতীয় ধাপের ট্রায়ালে নিতে পারেনি বলে দাবি করে আরব নিউজ।

এর মধ্যে চীনা ন্যাশনাল বায়োটেক গ্রুপের তৈরি দুটি টিকা ও সিনোভ্যাকের একটি টিকা জরুরিভাবে নাগরিকদের ওপর ব্যবহারের অনুমোদন পেয়েছে। চতুর্থ আরেকটি টিকা সেনা সদস্যদের দেওয়ার জন্য সবুজ সংকেত পেয়েছে।