বার্সেলোনায় মেসির ১০ নম্বর জার্সি পরবেন ব্র্যাথওয়েট!

২০ বছরের বন্ধন ছিঁড়ে বার্সেলোনা ছাড়ার খুব কাছে লিওনেল মেসি। অবিশ্বাস্য এই ঘটনা শেষ পর্যন্ত ঘটে গেলে, ক্লাবের সম্মানজনক ১০ নম্বর জার্সিটা পরবেন কে? বিস্ময়কর হলেও এই আলোচনায় উঠে এসেছে মার্টিন ব্র্যাথওয়েটের নাম। যার কি-না মূল একাদশে জায়গা পাওয়া নিয়েই রয়েছে সংশয়! এমনকি আগামী মৌসুমে নিয়মিত বদলি খেলোয়াড় হিসেবে যে তিনি মাঠে থাকবেন, তা-ও নিশ্চিত নয়।

স্প্যানিশ সংবাদমাধ্যম ২০ মিনিতোস জানিয়েছে, মেসি চলে গেলে তার ১০ নম্বর জার্সি পরার আগ্রহ প্রকাশ করেছেন গত মৌসুমে লেগানেস থেকে বার্সায় যোগ দেওয়া ব্র্যাথওয়েট। নতুন কোচ রোনাল্ড কোমানের কাছে নাকি নিজের ইচ্ছার কথাও জানিয়েছেন ডেনমার্কের ফরোয়ার্ড।

লুইস সুয়ারেজ, ওসমান দেম্বেলেরা ইনজুরিতে পড়লে গত মৌসুমের মাঝপথে তড়িঘড়ি করে লেগানেস থেকে ব্র্যাথওয়েটকে কিনে আনে বার্সেলোনা। তা-ও তার রিলিজ ক্লজের পুরো ১৮ মিলিয়ন ইউরো পরিশোধ করে। তার পেছনে এত বিশাল পরিমাণ অর্থ খরচ করাতেই চোখ কপালে উঠে গিয়েছিল অনেকের। সমালোচনাও কম শুনতে হয়নি বার্সাকে। সেখানে ক্লাবের ঐতিহ্যবাহী ১০ নম্বর জার্সি যদি ব্র্যাথওয়েটকে দেওয়া হয়, তাহলে ভক্ত-সমর্থকদের প্রতিক্রিয়া যে ভালো হবে না, তা আন্দাজ করে নেওয়া যায়।

অবশ্য ১০ নম্বর জার্সি গায়ে তোলা নতুন নয় ব্র্যাথওয়েটের জন্য। এর আগে ইংলিশ লিগে মিডলসব্রোর হয়ে খেলার সময় এই জার্সি পরে খেলেছেন। সবশেষ লেগানেসে থাকাকালীন পরেছেন ৭ নম্বর জার্সি। যদিও বেশির ভাগ সময় সেখানে ২৫ নম্বর জার্সি পরেই খেলেছেন ২৯ বছর বয়সী ফুটবলার। বর্তমানে বার্সেলোনায় ১৯ নম্বর জার্সি পরে মাঠে নামেন তিনি।

তবে শেষ পর্যন্ত যদি ১০ নম্বর জার্সি ব্র্যাথওয়েটের গায়ে ওঠে, তাতে অবাক হওয়ারও কিছু থাকবে না। কারণ দলের আরেক সিনিয়র খেলোয়াড় লুইস সুয়ারেজকে এর মধ্যেই নতুন ক্লাব খুঁজতে বলে দিয়েছে বার্সেলোনা। আতোঁয়ান গ্রিজমান চলতি মৌসুমে খেলবেন নিজের পছন্দের ৭ নম্বর জার্সি পরে। ফিলিপ কৌতিনহোকে রাখার কোনো ইচ্ছা নেই ক্লাবটির। সেক্ষেত্রে অধরা স্বপ্নটা পূরণ হলেও হয়ে যেতে পারে ব্র্যাথওয়েটের!

সেক্ষেত্রে চোখ কপালে উঠতে বাধ্য। কারণ, মেসির পাশাপাশি লাজলো কুবালা, লুইস সুয়ারেজ (স্পেন), দিয়েগো ম্যারাডোনা, পেপ গার্দিওলা, রিস্টো স্টইচকভ, রোমারিও, গিওর্গি হ্যাজি, রিভালদো, হুয়ান রোমান রিকুয়েলমে ও রোনালদিনহোদের মতো কিংবদন্তিরা বার্সেলোনায় ১০ নম্বর জার্সি পরে খেলেছেন। ব্র্যাথওয়েট তো সেই তুলনায় নস্যি!