উহানে মাস্ক ছাড়াই কয়েক হাজার মানুষের পার্টি

করোনাভাইরাসের উৎসস্থল চীনের হুবেই প্রদেশের উহানের একটি ওয়াটার পার্কে হাজার হাজার মানুষ মাস্ক ছাড়াই এক পার্টিতে মিলিত হয়েছেন। মহামারির ধকল সামলে স্বাভাবিক জীবনে ফিরে আসতে উহানের ওই পার্কে সাপ্তাহিক ছুটির দিনে পার্টি করেন তারা।

জনপ্রিয় উহান মায়া বিজ ওয়াটার পার্কে সংগীত উৎসবের আয়োজন করা হয়। এই উৎসবে হাজার হাজার মানুষ সুইমস্যুট ও গগলস পরে পার্কের পানিতে আনন্দে মেতে ওঠেন। এ সময় অনেকে রাবারের তৈরি নৌকায় চড়ে পার্কের পানিতে ঘুরে বেড়ান।

করোনাভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে কঠোর বিধি-নিষেধের পাশাপাশি ৭৬ দিনের লকডাউন শেষে গত জুনের দিকে ধারাবাহিকভাবে খুলতে শুরু করে উহান। সেই সময় পুনরায় খুলে দেয়া হয় উহানের জনপ্রিয় মায়া বিজ ওয়াটার পার্ক।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, স্বাভাবিক ধারণক্ষমতার চেয়ে ৫০ শতাংশ মানুষকে পার্টিতে অংশ নেয়ার সুযোগ দিয়েছে পার্ক কর্তৃপক্ষ। এছাড়াও নারী দর্শনার্থীদের জন্য ৫০ শতাংশ ডিসকাউন্টের ব্যবস্থা রাখা হয়।

গত বছরের ডিসেম্বরে উহানের একটি সামুদ্রিক খাবার বিক্রির বাজারে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। পরে এক কোটি ১০ লাখ মানুষের এই শহরের গণ্ডি পেরিয়ে করোনা ছড়িয়ে পড়ে বিশ্বজুড়ে। বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়ে এই ভাইরাস এখন পর্যন্ত সাত লাখ ৭০ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়েছে, বিশ্ব অর্থনীতিতে ফেলেছে মারাত্মক প্রভাব।

হুবেই প্রদেশের রাজধানী উহানে লকডাউন প্রত্যাহার করে নেয়া হয় এপ্রিলে। মে মাসের মাঝামাঝি সময় থেকে এখন পর্যন্ত উহানে স্থানীয়ভাবে করোনার সংক্রমণ শনাক্ত হয়নি। স্থানীয় অর্থনীতির উন্নয়নে হুবেই প্রদেশের সরকার সেখানকার অন্তত ৪০০ পর্যটন স্থাপনায় পর্যটকরা বিনামূল্যে প্রবেশ করতে পারবেন বলে ঘোষণা দিয়েছে।