ধোনিকে ছাড়া ক্রিকেটের গল্পটা পূর্ণতা পাবে না : শোয়েব আখতার

একজন মহেন্দ্র সিং ধোনিকে ছাড়া ক্রিকেট ইতিহাস লেখা যাবে? অসম্ভব। ক্রিকেটের বড় বড় রেকর্ড, অধিনায়ক ধোনির ঈর্ষণীয় সব সাফল্য-কি করে এড়িয়ে যাওয়া সম্ভব? কিছুতেই না।

ক্রিকেটের ইতিহাস লিখতে গেলে ধোনিকে তাতে টানতেই হবে, মনে করেন পাকিস্তানের সাবেক গতিতারকা শোয়েব আখতারও। ভারতের কিংবদন্তি অধিনায়কের আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়ের খবর শুনে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এমন কথাই লিখেছেন তিনি।

শোয়েব তার টুইটে লিখেছেন, ‘মহেন্দ্র সিং ধোনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। তাকে ছাড়া কিছুতেই ক্রিকেটের গল্পটা পূর্ণতা পাবে না। কী একজন কিংবদন্তি!’

ধোনির সাফল্যের গল্প লিখতে গেলে আসলে কাগজ ফুরোবে, কালি ফুরোবে, কিন্তু সব কিছু হয়তো ‘টাচ’ করে যাওয়া যাবে না। একটি রেকর্ড হয়তো আর কোনোদিন কেউ ভাঙতে পারবেন না, বিশ্বের একমাত্র অধিনায়ক হিসেবে আইসিসির তিনটি ট্রফি জয়!

গ্রেট ফিনিশার, বিশ্বসেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান, ক্যাপ্টেন কুল, এমএস, মাহি-কত নামেই না ডাকা হতো ধোনিকে। শুধু ভক্তদের আদুরে ডাক নয়, ঈর্ষণীয় পরিসংখ্যানই ধোনির পক্ষ হয়ে কথা বলছে।

১৫ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে আর কিছু যেন চাওয়া-পাওয়ার ছিল না। তবে ধোনির ভক্তদের একটাই চাওয়া ছিল-মাঠে থেকে রাজকীয় বিদায়। সেটা আর হলো না! এত পাওয়ার মাঝেও বিদায়বেলায় এই একটা আক্ষেপ থাকতেই পারে ‘কিংবদন্তি’ ধোনির।