সাকিব বুদ্ধিমান বোলার: সাকলাইন মুশতাক

করোনার লকডাউনকালীন সময়ে ‘কিংবদন্তী’ ক্রিকেটাররা নিজেদের সেরা একাদশ করেছেন। ক্রিকেট বিষয়ক ওয়েবসাইটগুলোও প্রকাশ করেছে সেরা একাদশ। এসবের বেশির ভাগেই জায়গা করে নিয়েছেন বাংলাদেশের এই তারকা।

এবার পাকিস্তানের সাবেক ‘কিংবদন্তী’ স্পিনার সাকলাইন মুশতাক জানালেন সাকিব আল হাসান বুদ্ধিমান বোলার। তিনি সম্প্রতি প্রায় সব দেশেরই স্পিনারদেরকে নিয়ে কথা বলেছেন। নিজের খেলাকালীন জীবনে স্পিনারদের মধ্যে সেরা ছিলেন তিনি।

পাকিস্তানের হয়ে ৪৯টি টেস্ট আর ১৬৯টি ওয়ানডে ম্যাচ খেলে ৪৯৬ উইকেট শিকার করা সাকলাইন মুশতাক বলেছেন, টেস্ট ম্যাচে আমার মতে বিশ্বের সেরা স্পিনার এখন নাথান লায়ন। সে বড় সব দলের বিপক্ষে সফলতা পেয়েছে। ভারত ও পাকিস্তানের সঙ্গেও তার ভালো রেকর্ড রয়েছে। অস্ট্রেলিয়ান তারকা অফ স্পিনার নাথান লায়ন দেশের হয়ে ৯৬ টেস্টে অংশ নিয়ে শিকার করেছেন ৩৯০ উইকেট।

ওয়ানডে ক্রিকেটে বিশ্বের সেরা স্পিনারের তালিকায় সাকলাইন রেখেছেন ভারতীয় দুই তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও চায়নাম্যান বোলার কুলদ্বীপ যাদবকে। সাকলাইন বলেন, রবিচন্দ্রন অশ্বিনও ভালো বোলার, তবে ঘরের মাঠে সে দুর্দান্ত। আর সীমিত ওভারের ক্রিকেটে কুলদ্বীপ যাদব অসাধারণ। তার মাঝে ক্রিকেটীয় জ্ঞান আছে।

৪৩ বছর বয়সী সাকলাইন মুশতাক আরও বলেছেন, পাকিস্তানের শাদাব খানের মাঝেও দারুণ কিছু গুণ রয়েছে। আমি মনে করি, সে টেস্ট ক্রিকেটে ভালো করবে। ইয়াসির শাহ’র রেকর্ড পরিসংখ্যান দেখলেই বোঝা যায় সে বিশ্বসেরা।