এখনও রোনালদোকে ভুলতে পারেনি রিয়াল

কথায় বলে, সময় সবকিছু ঠিক করে দেয়। কিন্তু প্রায় দুই বছর হয়ে গেলেও পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে ভুলতে পারছে না স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। যেকোন সাফল্য-ব্যর্থতায় আপনাআপনিই যেন চলে আসে রোনালদোর নাম।

এবার কোন রাখঢাক না রেখে সরাসরিই এ কথা মেনে নিয়েছেন রিয়ালের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদ্রিচ। রোনালদোর নেতাগোছের বৈশিষ্ট্য, তার গোল করার সক্ষমতা- এখনও মিস করে রিয়াল, এমনটাই জানিয়েছেন মদ্রিচ।

রিয়াল মাদ্রিদের হয়ে ২০০৯ থেকে ২০১৮ পর্যন্ত সময়ে ৪৩৮ ম্যাচ খেলে ৪৫০ গোল করেছেন রোনালদো, জিতেছেন অসংখ্য ব্যক্তিগত ও দলীয় ট্রফি। ২০১৮ সালের ১০ জুলাই তিনি নাম লেখান ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে।

তবু রোনালদোর সঙ্গে খেলার অভিজ্ঞতা ভুলতে পারেন না মদ্রিচ। স্প্যানিশ সংবাদমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘রোনালদো সর্বকালের সেরাদের একজন। আমরা রিয়ালে তার গোল এবং অনুপ্রেরণাদায়ী চরিত্রের অভাববোধ করি। মানুষ হিসেবেও সে দশে দশ, যে সবসময় সাহায্য করতে প্রস্তুত।’

মদ্রিচের বয়স এখন ৩৪, ফলে রিয়ালে তিনি আর কতদিন খেলতে পারবেন সে প্রশ্ন দেখা দেয় প্রায়ই। বিশেষ করে চলতি মৌসুম শেষে ইতালির আরেক ক্লাব ইন্টার মিলানে যোগ দেয়ার ব্যাপারেও শোনা যাচ্ছে জোর গুঞ্জন। যদিও মদ্রিচের ইচ্ছা রিয়ালেই নিজের ক্যারিয়ার শেষ করা।

তিনি বলেন, ‘আমি নিশ্চিত যে, অন্তত আরও দুই বছর শীর্ষ পর্যায়ের ফুটবল খেলতে পারব। রিয়ালেই ক্যারিয়ার শেষ করতে পছন্দ করব। তবে এটা ক্লাবের ওপরও নির্ভর করবে। ক্যারিয়ার শেষে আমি অবশ্যই কোচিং কোর্স করব। জাতীয় দলের কোচ হতে পারলে তা আমার জন্য অনেক বড় সম্মানের হবে।’