ঢাকার ৫০ এলাকা সহ দেশের ৭০টি রেড জোন চিহ্নিত

lock down Bangladesh
lock down Bangladesh

ঢাকা সিটি করপোরেশনের ৫০টি এলাকা, চট্টগ্রামের ১০টি ও সারাদেশের ১০টি উপজেলাসহ মোট ৭০টি এলাকা রেড জোনে চিহ্নিত করে লকডাউনের জন্য সুপারিশ করেছে করোনা প্রতিরোধে গঠিত কেন্দ্রীয় টেকনিক্যাল কমিটি।

রোববার (১৪ জুন) রাতে স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার ডেপুটি পরিচালক (ভারপ্রাপ্ত) ও করোনা প্রতিরোধে গঠিত কেন্দ্রীয় টেকনিক্যাল কমিটির সদস্য সচিব ডা. জহিরুল করিম বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, লকডাউন কার্যক্রম পরিচালার দায়িত্ব স্বাস্থ্য অধিদপ্তরের নয়। এটা ঘোষণা দিবে জনপ্রশাসন মন্ত্রণালয়। আর সার্বিক দায়িত্বতে থাকবে প্রশাসন।

জহিরুল করিম বলেন, গত ১৪ দিনে প্রতি এক লাখ জনসংখ্যার ভেতরে ৬০ জন রোগী থাকার ভিত্তিতে এই রেড জোন ঘোষণা করা হচ্ছে। এটা কেবল ঢাকা ও চট্টগ্রামের জন্য প্রযোজ্য। বাকি জেলাগুলোতে ১৪ দিনের ভেতরে ১ লাখ জনসংখ্যার ১০ জন থাকলে সেটাকে রেড জোন ঘোষণা করা হবে।

তিনি বলেন, ১০ টি উপজেলার মধ্যে যে গ্রামগুলোতে আক্রান্তের হার বেশি সেটা বিবেচনা করে ওই গ্রামগুলো লকডাউন ঘোষণা করা হবে।

ঢাকার মধ্যে রেড জোনভুক্ত এলাকাগুলোতে গুরুত্বপূর্ণ অফিসগুলো প্রয়োজন অনুসারে খোলা থাকবে।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির মোট ৪৫টি এলাকার মোট জনসংখ্যা ও আক্রান্তের হার বিবেচনায় ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ঢাকা উত্তর সিটির ১৭ এবং দক্ষিণ সিটির ২৮টি এলাকার জনসংখ্যা ও আক্রান্তের হার বেশি। এছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশনের ১১টি এলাকা রেড জোনের মধ্যে পড়েছে।