নেইমার-আলভেস নিয়ে পূর্ণ শক্তির ব্রাজিল

সবশেষ গত নভেম্বরে মাঠে গড়িয়েছিল এই অঞ্চলের বাছাইপর্ব। ওই সূচিতে নিজেদের দুই ম্যাচে ভেনেজুয়েলা ও উরুগুয়ের বিপক্ষে দলে ছিলেন না আলভেস ও নেইমার। দল ঘোষণার সময় নেইমার স্কোয়াডে থাকলেও ম্যাচের সপ্তাহ দুই আগে চোট পেয়ে ছিটকে গিয়েছিলেন পিএসজি তারকা।

একুয়েডরের বিপক্ষে ঘরের মাঠে খেলবে ব্রাজিল। চার দিন পর প্যারাগুয়ের মাঠে খেলবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এই দুই ম্যাচের জন্য শুক্রবার ২৪ সদস্যের দল ঘোষণা করেন তিতে। ব্যাখ্যা করেন, ৩৮ বছর বয়সী রাইট ব্যাক আলভেসকে ফেরানোর কারণ।

“সে ভালো খেলছে আর জাতীয় দলের হয়ে তার চমৎকার অতীত আছে। সে শারীরিক ও মানসিক দিক থেকে নিজের সেরা অবস্থায় আছে। সে একজন নেতা এবং আমাদের আরও শক্তিশালী করতে পারে।”

এবারের বাছাইপর্বে এখন পর্যন্ত চার রাউন্ড হয়ে গেলেও এখন পর্যন্ত মাঠে নামা হয়নি ব্রাজিলের প্রথম পছন্দের গোলরক্ষক আলিসনের।দুই ম্যাচের দলেই ছিলেন না তিনি। পরের দুই ম্যাচে স্কোয়াডে থাকলেও আরেক দফা চোটে খেলা হয়নি লিভারপুলের এই গোলরক্ষকের।

দলে আরও ফিরেছেন দুই মিডফিল্ডার ম্যানচেস্টার ইউনাইটেডের ফ্রেদ ও অলিম্পিক লিওঁর লুকাস পাকুয়েতা। এবারও জায়গা হয়নি মৌসুম জুড়ে নিজেকে খুঁজে ফেরা রিয়াল মাদ্রিদের অভিজ্ঞ লেফট-ব্যাক মার্সেলোর।