সেপ্টেম্বর আরো বেশি শক্তি নিয়ে ইতালিতে হানা দেবে করোনা

ইতালিতে আগামী সেপ্টেম্বর-অক্টোবর মাসে আরো বেশি শক্তি নিয়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে। এক গবেষণার পর এমন আশঙ্কার কথা জানিয়েছেন দেশটির উত্তরাঞ্চলের এক অধ্যাপক। এদিকে রোববার (১০ মে) করোনায় আক্রান্ত হয়ে ইতালিতে আরো ১৬৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে ৩০ হাজার ৫৬০ জনে দাঁড়িয়েছে।

সেপ্টেম্বর-অক্টোবরে ইতালিতে ইনফ্লুয়েঞ্জার প্রকোপ বেশি থাকে। আর ওই সময়টিতে দেশটিতে আবারো অধিক শক্তি নিয়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন ভ্যানেতোর পাদুভা‌ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ভাইরোলজিস্ট জর্জো পালু। তিনি জানিয়েছেন, ইনফ্লুয়েঞ্জার চেয়ে করোনাভাইরাস, ৭ গুণ কম পরিবর্তনশীল।

সেপ্টেম্বর থেকে দেশটিতে ইনফ্লুয়েঞ্জার টিকা গ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে, যাতে করোনা রোগীদের আলাদা করা যায়। এরইমধ্যে ইতালিয়ান কার্ডিয়লজি অ্যাসোসিয়েশন এক গবেষণায় জানিয়েছেন, করোনাভাইরাস আক্রান্তের পর দেশটিতে হার্ট অ্যাটাকে মৃতের সংখ্যা স্বাভাবিকের তুলনায় তিনগুণ বেড়েছে।

ইতালিতে করোনায় মৃত এবং আক্রান্তের সংখ্যা কমলেও, সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক কমেনি। প্রবাসী বাংলাদেশিদের মধ্যেও রয়েছে উৎকণ্ঠা।

এদিকে উত্তরাঞ্চলীয় ভেনেতো এবং লম্বারদিয়ার ব্যবসা প্রতিষ্ঠান এখনি খুলে দেওয়া ঠিক হয়নি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।