আগামীকাল থেকে ভারতে ট্রেন চলাচল শুরু

প্রায় দেড় মাস বন্ধ থাকার পর ভারতে আগামীকাল (মঙ্গলবার) থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল চালু হতে যাচ্ছে। প্রাথমিকভাবে দিল্লি থেকে হাওড়াসহ দেশের ১৫ শহরের মধ্যে ১৫ জোড়া ট্রেন চলাচল করবে। আজ সোমবার সকালে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রেখে মিলবে এসব ট্রেনের টিকিট। ওই টিকিট পাওয়া যাবে আইআরসিটিসির ওয়েবসাইটে ও রেলস্টেশনে বা অন্য কোনো রিজার্ভেশন কাউন্টারে।

বিশেষ ট্রেন হিসেবে এসব ট্রেন নয়াদিল্লির স্টেশন হয়ে দিব্রুগড়, আগরতলা, হাওড়া, পাটনা, বিলাসপুর, রানচি, ভুবনেশ্বর, সেকুন্দ্রেরাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, ত্রিবান্দ্রম, মাদ্গাও, মুম্বাই সেন্ট্রাল, আহমেদাবাদ এবং জম্মু তাওই রুটে চলবে।

এছাড়া কোভিড-১৯ কেয়ার সেন্টারের জন্যে ২০ হাজার কম্পার্টমেন্ট ও আটকে পড়া শ্রমিকদের জন্যে দিনে ৩০০টি ট্রেন দেশটির রেল মন্ত্রণালয় চালু করবে।

এদিকে রোববার দেশটির কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল এক টুইটার বার্তায় জানান, সোমবার বিকেল ৪টা থেকে আইআরসিটিসির মাধ্যমে টিকিট কেনা যাবে। এর আগে চলতি বছরের ২৪ মার্চ থেকে লকডাউনের কারণে ভারতজুড়ে ট্রেন চলাচল সামায়িকভাবে বন্ধ রাখা হয়।