২০৩৬ সাল পর্যন্ত প্রেসিডেন্ট থাকার বুদ্ধি পেয়ে গেছেন পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আগামী ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার পথ সুগম হলো। রাশিয়ার সংসদের নিম্নকক্ষের অধিবেশনে মঙ্গলবার নতুন একটি প্রস্তাব উপস্থাপিত হয়েছে।

২০০০ সালে রাশিয়ার প্রেসিডেন্ট হিসাবে প্রথম নির্বাচিত হন পুতিন। তারপর থেকেই টানা ক্ষমতায় রয়েছেন। আগামী এপ্রিলে এই প্রস্তাব পাশ হলেই প্রেসিডেন্ট হিসেবে একটানা ক্ষমতায় থাকার রেকর্ড গড়বেন পুতিন।

মঙ্গলবার সংসদ সদস্যরা নতুন প্রস্তাব সমর্থন দেয়ার পরে, পুতিন সংসদের নিম্ন কক্ষ স্টেট ডুমায় এই প্রস্তাবে নিজের সমর্থন জানান। রাশিয়ার সুষ্ঠু রাজনৈতিক পরিস্থিতির জন্য তার আবারো নির্বাচনে অংশগ্রহণের অধিকার তার রয়েছে বলে মনে করেন পুতিন। তবে রুশ প্রেসিডেন্টর দাবি রাজনৈতিক দেশ শক্তিশালী হয়ে উঠলে নিজের মেয়াদ কমিয়ে নেবেন তিনি। আর ভবিষ্যতে রুশ প্রেসিডেন্টদের মেয়াদ দুই বারেই সীমাবদ্ধ থাকবে বলে নির্দেশনা জা’রি করা হয়েছে।

সাংবিধানিক আদালত যদি এই সংশোধন প্রস্তাবে সম্মতি দেয় এবং এপ্রিলে দেশব্যাপী ভোটে তা পাস হয় তাহলে পুতিন পরপর দুই মেয়াদে ছয় বছর করে ক্ষমতায় থাকতে পারবেন। এর আগে যুক্তরাষ্ট্রে দীর্ঘসময় ধরে দেশটির প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত ছিলেন ফ্রাঙ্কলিন দি রুজভেল্ট।