করোনা রোগীদের সেবায় প্রাণ হারানো চিকিৎসক ও নার্সরা ‘শহীদ’ ঘোষণা

করোনাভাইরাসে আ’ক্রান্ত রোগীদের সেবা দিতে ২৪ ঘণ্টায় হাজির চিকিৎকসকরা। প্রাণঘা’তি জেনেও তারা রোগীদের সেবা করে যাচ্ছেন। আর এতে অনেক ডাক্তারের মৃ’ত্যুও হচ্ছে।
করোনাভাইরাসে আ’ক্রান্ত রোগীদের সেবা দিতে গিয়ে মেডিকেল টিমের যেসব সদস্য মা’রা গেছেন তারা শহীদ হিসেবে গণ্য হবেন। বলে জানিয়েছেন আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ি এক চিঠিতে এ কথা জানিয়েছেন। খবর ওয়াশিংটন টাইমসের।

ইরানের স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়কমন্ত্রী সাঈদ নামাকি সর্বোচ্চ নেতার কাছে এই সং’ক্রান্ত একটি প্রস্তাব পাঠানোর পর তাতে সম্মতি দেন তিনি। ইরানের সর্বোচ্চ নেতা বলেছেন, করোনাভাইরাসে আ’ক্রান্তদের সেবা দিতে গিয়ে ডাক্তার ও নার্সসহ মেডিকেল টিমের যারা প্রা’ণ হারিয়েছেন তাদেরকে ‌‘দায়িত্ব পালনকারী শহীদ’ হিসেবে মর্যাদা দেওয়া হবে।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের আইন অনুযায়ী, রাষ্ট্রীয়ভাবে যাদেরকে শহীদ হিসেবে ঘোষণা করা হয় তাদেরকে সব সময় বিশেষ শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয় এবং তাদের পরিবারের জীবিত সদস্যরা বিশেষ সম্মান ও সুযোগ-সুবিধা পান।

ইরানে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর সেবা করতে গিয়ে এ পর্যন্ত দেশটিতে কয়েক জন চিকিৎসক ও নার্স মা’রা গেছেন। চিকিৎসক ও নার্সদের অক্লান্ত পরিশ্রমের ফলে ইরানে করোনাভাইরাসে আ’ক্রান্ত দুই হাজার ৭৩১ জন সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরে গেছেন। পার্সটুডে