এবার ভারতে করোনার থাবা, আ’তঙ্কে কাঁপছে দিল্লি

এবার করোনার আ’তঙ্ক জাঁকিয়ে বসেছে ভারতের রাজধানীতে। ভারতের দিল্লি ও তেলঙ্গানায় দু’জনের শরীরে নোভেল করোনাভাইরাস সং’ক্রমণ ধরা পড়ে গতকাল। ভারতে এই নিয়ে করোনা-আ’ক্রান্তের সংখ্যা দাঁড়াল ৬।

দিল্লিতে করোনায় আ’ক্রান্ত ওই ব্যক্তি ইটালি গিয়েছিলেন। ভিয়েনা হয়ে দিল্লি ফেরেন তিনি। ইতিমধ্যেই ওই ব্যক্তির সংস্পর্শে আসা একই পরিবারের ৬ জনের শরীরে করোনার বেশ কিছু ল’ক্ষণ মিলেছে। তাঁরা আগরার বাসিন্দা। সম্প্রতি ইউরোপে বেড়াতে গিয়েছিলেন।

করোনায় আ’ক্রান্ত আরেক ব্যক্তি তিনি সম্প্রতি দুবাই গিয়েছিলেন। ২৪ বছরের ওই সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার সেখানে হংকংয়ের কয়েক জনের সঙ্গে দেখা করেন। দেশে ফিরে প্রথম কয়েক দিন বেঙ্গালুরুতে কাটান। তার পরে বাসে চড়ে হায়দরাবাদের বাড়িতে ফেরেন। সেখানেই অ’সুস্থ হয়ে পড়েন তিনি। তিনি যে বিমানে দুবাই থেকে ফিরেছিলেন, সেটির কর্মীদের বাড়িতে পর্যবেক্ষণে থাকতে বলেছে বিমান সংস্থা ইন্ডিগো।

এদিকে ভারতে রোগ ছড়ালে সামাল দেওয়া যাবে কি না, তা নিয়ে উ’দ্বিগ্ন আমেরিকা। কেন্দ্রীয় সরকার বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ওষুধ তৈরির ২৬টি উপাদান ও তা থেকে তৈরি ওষুধ (প্যারাসিটামল-সহ) রফতানি আপাতত বন্ধ রাখা হবে।

এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক টুইটের মাধ্যমে আশ্বাস দিয়েছেন জনতাকে। বলেছেন, ‘‘ভয়ের কিছু নেই। ছোট কিন্তু জরুরি কিছু পদক্ষেপ করতে হবে।’’