শুভ জন্মদিন ‘বুমবুম’ আফ্রিদি

তিনি সাবেক পাকিস্তানি অলরাউন্ডার এবং পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক। তিনি ‘বুম বুম’ আফ্রিদি নামেও পরিচিত। ‘বুমবুম’ খ্যাত এই দুর্দান্ত অলরাউন্ডারের আজ ৪০তম জন্মদিন।

১৯৮০ সালের ১ মার্চ পাকিস্তানের খাইবার এজেন্সিতে জন্মগ্রহন করেন আফ্রিদি।

আফ্রিদিকে ক্রিকেটের এক কমপ্লিট প্যাকেজ বলা হয়। যেখানে বি’ধ্বংসী ব্যাটিং, স্টাইলিশ লেগ স্পিন আর নায়কোচিত উদযাপনতো আছেই। মাত্র ১৬ বছর বয়সে ওয়ানডেতে মাত্র ৩৭ বলে বিশ্ব কাঁপানো সেঞ্চুরি হাঁকিয়ে নিজের আগমন বার্তা জানিয়ে দিয়েছিলেন। অবিশ্বাস্য ক্যারিয়ারে বিশাল বিশাল ছক্কা হাঁকানোর জন্য আফ্রিদি সবার কাছে ‘বুমবুম’ নামে পরিচিত।

আন্তর্জাতিক ক্রিকেটে ৪৭৬টি ছক্কা হাঁকানোর রেকর্ড কীর্তিও আছে তার ঝুলিতে। এছাড়া বল হাতে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ৯৭টি উইকেট তুলে নেওয়ার রেকর্ডও তার। তার ক্যারিয়ারে ৩৯৮টি ওয়ানডে ম্যাচে ৮০৬৪ রান আর ৩৯৫ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন আফ্রিদি। পাকিস্তানের হয়ে একমাত্র খেলোয়াড় হিসেবে ৫২৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন।

এছাড়াও টি-২০ ক্রিকেটে সবচেয়ে বেশি বার ম্যান অব দ্যা ম্যাচ হওয়া গৌরব অর্জন করেন এই ক্রিকেটার। তিনি একমাত্র ক্রিকেটার যে টি-২০ বিশ্বকাপের ফাইনাল ম্যাচ সেরা এবং সেই টুর্ণামেন্টে সেরা খেলোয়ারের পুরষ্কার। ক্যারিয়ার জুড়ে খুনে ব্যাটিংয়ের জন্য সমাধৃত। ব্যাট-বল হাতে প্রতিপক্ষের জন্য ভ’য়ঙ্কর নাম আফ্রিদি। যে কোন সময় ম্যাচ ঘুড়িয়ে দেওয়ার জন্য তার বেশ সুখ্যাতি আছে।

আফ্রিদির সবচেয়ে বড় কীর্তি পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা।