ভারতে ট্রাম্পের মূর্তি তৈরি করে চলছে পূজা-অর্চনা হিড়িক

আগামীকাল সোমবার দুইদিনের সফরে ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সে উপলক্ষে দেশটিতে ডোনাল্ড ট্রাম্পের মূর্তি তৈরি করে চলছে পূজা-অর্চনা। তার এ সফর যেন ভারতের জন্য মঙ্গল বয়ে আনে এটাই হলো কামনা। কৃষ্ণা নামে এক ট্রাম্প ভক্ত নির্মাণ করেছেন মূর্তিটি। ট্রাম্পের আগমন ঘিরে এখন পুরোপুরি প্রস্তুত ভারত।

তাছাড়া পরিষ্কার পরিচ্ছতার শেষ মুহূর্তের কাজও চলছে। আগামীকাল সোমবার গুজরাটের আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে ট্রাম্পকে স্বাগত জানানোর আয়োজনের মহড়াও সেরে নিচ্ছেন শিল্পীরা।

এদিকে সফরসূচি অনুযায়ী ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া ট্রাম্পের তাজমহল পরিদর্শনের কথা। তবে সেখানে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সঙ্গে যাবেন না বলে জানা গেছে। সফরের দ্বিতীয় ও শেষ দিন নয়াদিল্লিতে ট্রাম্প-মোদি মূল বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এ ব্যাপারে বিশ্লেষকরা বলছেন, ট্রাম্পের সফরে ভারতের প্রাপ্তি হতে পারে কয়েকটি সামরিক চুক্তি ও সামরিক পণ্য ক্রয়। এছাড়া ট্রাম্প ফের কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতার প্রস্তাব দিলে এবং সিএএ নিয়ে প্রশ্ন করলে নরেন্দ্র মোদি প্রশাসন কী জবাব দেয়- তা নিয়েও বিশ্লেষকদের রয়েছে তীক্ষ্ম দৃষ্টি।

ভারতীয় বিশ্লেষকরা বলছেন, চুক্তি হতে পারে কেবল সামরিক খাতে। ভারত যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনতে পারে বলে এক নিবন্ধে উল্লেখ করেছেন রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক সব্যসাচী বসু রায়চৌধুরী। এছাড়া দুই দেশের সামরিক বাহিনীর সহযোগিতা বাড়ানোর বিষয়েও মোদি-ট্রাম্পের আলোচনা হতে পারে।