বাংলাদেশের পর অস্ট্রেলিয়াকেই বেছে নিল ভারত

গত বছরের নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে নিজেদের প্রথম গোলাপি বলের টেস্ট খেলেছিলেন বিরাট কোহলিরা। এরপর দিবারাত্রির টেস্টের প্রতিপক্ষ হিসেবে অস্ট্রেলিয়াকেই বেছে নিয়েছে বিসিসিআই। অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের দিবারাত্রির সেই ম্যাচ হবে অস্ট্রেলিয়াতেই।

এর আগে বাংলাদেশের বিপক্ষে ইডেন টেস্টে ভারতের পারফরম্যান্স ছিল দুর্দান্ত। তবে ঘরের মাঠ ইডেন গার্ডেনসের মত বিদেশের মাটিতে পারফর্ম করা নিশ্চয়ই সহজ হবে না। তবুও অস্ট্রেলিয়ার গোলাপি বলের টেস্টের আমন্ত্রণ গ্রহণ করে আগামী বছরের শুরুতে একটি দিবারাত্রির টেস্ট খেলতে রাজি হয়েছে ভারত।

এর আগে গত ২০১৮-১৯ মৌসুমে অস্ট্রেলিয়া সফরকালে প্রথম দিবারাত্রির ম্যাচ খেলার প্রস্তাব পেয়েছিল ভারত। যথাযথ প্রস্তুতি ছিল না বলে সেই প্রস্তাবে বিসিসিআই রাজি হয়নি। তবে বাংলাদেশের বিপক্ষে একটি ম্যাচ খেলার অভিজ্ঞতা থাকায় কোহলিরা এবার রাজি হয়েছেন।

কিন্তু এবারো ভারত সিদ্ধান্ত জানাতে বেশ সময় নিয়েছে। ভারতীয় অধিনায়ক কোহলির সাথে আলোচনার পর নিজেদের মধ্যে আলোচনা করে অস্ট্রেলিয়ার প্রস্তাবে রাজি হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি।

এদিকে ২০২০-২১ মৌসুমে ভারত অস্ট্রেলিয়া সফরে যাবে আগামী বছরের জানুয়ারি-ফেব্রুয়ারিতে। চার টেস্টের সেই সিরিজে একটি টেস্ট হবে দিবারাত্রির।