শূভ জম্মদিন মি.৩৬০ ডিগ্রি খ্যাত এবি ডি ভিলিয়ার্স

আজ শুভ জন্মদিন আব্রাহাম বেঞ্জামিন ডি ভিলিয়ার্স। মি.৩৬০ ডিগ্রি খ্যাত এবি ডি ভিলিয়ার্স ১৯৮৪ সালের ১৭ই ফেব্রুয়ারি তিনি দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়া, ট্রান্সভাল প্রদেশে জন্মগ্রহণ করে।

নাম বেঞ্জামিন ডি ভিলিয়ার্স হলেও ভক্তদের কাছে এবিডি নামে পরিচিত। ক্রিকেটের সবচেয়ে পরিপূর্ণ একজন ব্যাটসম্যান তিনি। ব্যাটিংকে পরিপূর্ণতা দেওয়ার অন্যতম কারিগর তিনি।

তাছাড়া পৃথিবীর একমাত্র ব্যাটসম্যান যিনি মাঠের সর্বত্র রানের জন্য বলকে পাঠিয়ে দিতে পারেন। তাই তো ভক্তকূলের কাছে খ্যাতি রয়েছে মি. ৩৬০ ডিগ্রী হিসেবে।

এদিকে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে দ্রুততম শতকের গর্বিত মালিক এই এবিডি। তার ব্যাটিং স্কিল তাকে বানিয়েছে ম্যাচের রক্ষক এবং ম্যাচ জয়ী। তার ক্যারিয়ারে এমন অসংখ্য ইনিংস রয়েছে যার উপর ভর করে তার দল খাদের কিনারা থেকে বেচেছে আবার এমনও অনেক ইনিংস রয়েছে যার দ্বারা প্রতিপক্ষের কাছ থেকে ম্যাচ ছিনিয়ে এনেছে।

যুগের সাথে তাল মিলিয়ে তিনি সমানতালে খেলে গেছেন ক্রিকেটের সব কয়টি ফরমেটে এবং ক্রিকেটের সকল ফরমেটেই তিনি সফল একজন ব্যাটসম্যান। টেস্ট ক্রিকেটে ১১৪ ম্যাচে ১৯১ ইনিংসে, ২২টি সেঞ্চুরি এবং ৪৬টি অর্ধ-শতকের মাধ্যমে ৫০.৬৬ গড়ে ৮৭৬৫ রান করেছেন তিনি৷ যার মধ্যে তিনি অপরাজিত ছিলেন ১৮ বার৷ এবং ডাবল হান্ড্রেড করেছেন ২ বার৷

তাছাড়া ওয়ানডে ক্রিকেটে ২২৮ ম্যাচে ২১৮ ইনিংসে, ২৫ টি শতক এবং ৫৩ টি অর্ধশতকের মাধ্যমে ৫৩.০৫ গড়ে ১০১.১ স্ট্রাইক রেটে ৯৫৭৭ রান করেছেন এবি। অপরাজিত ছিলেন ৩৯ বার।

এছাড়া টি টুয়েন্টি ক্রিকেটে ৭৮ ম্যাচে ৭৫ ইনিংসে ১০ অর্ধশতাধিকের মাধ্যমে ২৬.১২ গড়ে ১৬৭২ রান করেছেন।