আজ বিশ্ব ভালোবাসা দিবস

সবাইকে ভালোবাসা দিবসের শুভেচ্ছা’, সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক এখন ভালোবাসা দিবসের এ রকম শুভেচ্ছায় ভরপুর। ব্যতিক্রমও কিছু আছে। ফেসবুকেই একজন লিখেছেন ‘ভালোবাসা দিবস নিয়ে এত মাতামাতির কী আছে?’ এক অভিভাবক পত্রিকা অফিসে ফ্যাক্স করে ভালোবাসা দিবস নিয়ে জানিয়েছেন তাঁর উদ্বেগের কথা। উদ্যাপন নিয়ে যত বিতর্কই থাক, আজ দিনটি ভালোবাসার।

আজ ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। দিনটির মর্মবাণী, ‘আত্মকেন্দ্রিকতা থেকে মুক্ত হও। পরের জন্য নিজেকে উৎসর্গ করো। কারণ, ভালোবাসা উৎসর্গ করতে শেখায়, নিজেকে বিলিয়ে দিতে শেখায়, শেখায় হাসি-আনন্দ-গান ভাগাভাগি করে নিতে।’

আজকের এই ভালোবাসা দিবসের পেছনের যে গল্প তা আত্মদানের গল্প। এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকার তথ্য এমন, ‘রোমান সম্রাট ক্লডিয়াস ২ (মে ২১৩—জানুয়ারি ২৭০) সেনাবাহিনীতে লোকবল বাড়াচ্ছেন। হঠাৎ তিনি ঘোষণা দিলেন, কোনো যুবক আর বিয়ে করতে পারবে না। এই অদ্ভুত ঘোষণার বিরোধিতা করে সন্ত ভ্যালেন্টাইন গোপনে যুবকদের বিয়ের আয়োজন চালিয়ে যেতে লাগলেন। একসময় ধরা পড়ে গেলেন ভ্যালেন্টাইন, নিক্ষিপ্ত হলেন কারাগারে।

আর এর মধ্যে ভ্যালেন্টাইন মনে মনে ভালোবেসে ফেলেছেন কারারক্ষীর মেয়েটিকে। এর কিছুদিন পর ১৪ ফেব্রুয়ারি সম্রাটের নির্দেশে ভ্যালেন্টাইনের শিরশ্ছেদ করা হয়। কথিত আছে, ওই দিনই প্রথম তিনি মেয়েটিকে এক চিঠিতে জানান তাঁর ভালোবাসার কথা। চিঠির নিচে লেখেন, ‘ইতি, তোমারই ভ্যালেন্টাইন’।