পাক-ভারত ম্যাচ আয়োজনের দাবি যুবরাজ-আফ্রিদির

সাম্প্রতিক সময়ে দু’দেশের যা কূটনৈতিক অবস্থান, তাতে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজের দিনের আলো দেখার সম্ভাবনা নেই বললেই চলে। এহেন প্রতিকূল পরিস্থিতির মধ্যেও ক্রিকেট মাঠে ভার-পাক দ্বিপাক্ষিক সিরিজের হয়ে ব্যাট ধরলেন দু’দেশের দুই প্রাক্তন তারকা ক্রিকেটার। এক্সপো ২০২০ নামক দুবাইয়ে একটি ক্রিকেট টুর্নামেন্টের অনুষ্ঠানে যোগ দিয়ে ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজের পক্ষে সুর চরালেন যুবরাজ সিং ও শাহিদ আফ্রিদি।

ক্রীড়াভিত্তিক সংবাদমাধ্যম স্পোর্টস ৩৬০কে দেয়া সাক্ষাৎকারে যুবরাজ বলেন, আমার এখনও স্পষ্ট মনে আছে; ২০০৪, ২০০৬ ও ২০০৮ সালে পাকিস্তানের সঙ্গে আমরা দ্বিপক্ষীয় সিরিজ খেলেছিলাম। এখন আর তা হয় না। তবে এ ব্যাপার আমাদের হাতে নেই।

তিনি বলেন, আমরা ভালোবেসে ক্রিকেট খেলি। কাদের বিপক্ষে খেলব, সেটি আমরা ঠিক করতে পারি না। শুধু এটুকু বলব– যত বেশি ভারত-পাকিস্তান লড়বে, তত খেলাটার উপকার হবে।

যুবির সুর আফ্রিদির কণ্ঠেও। তিনি বলেন, আমার মনে হয়, নিয়মিত পাক-ভারত সিরিজ হলে সেটি অ্যাশেজের চেয়েও আকর্ষণীয় হবে।

কিন্তু না হওয়ায় আফসোস ঝরেছে তার কণ্ঠে। বুমবুম বলেন, তবে সেটি এখন আর হচ্ছে না। খেলাটার প্রতি সাধারণ মানুষের গভীর ভালোবাসা রয়েছে। কিন্তু ইদানীং আমরা সেখানে রাজনীতি ঢুকিয়ে দিচ্ছি।

আফ্রিদি পরামর্শ দেন, দুদেশকেই কিছু বিষয় ভুলে যেতে হবে। মুখোমুখি বসে সমস্যার সমাধান করতে হবে। ক্রিকেটের কল্যাণেই এটি করতে হবে।