অভিনয়ের জন্য অস্কার পেলেন মোদি

অস্কার বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় ও মর্যাদাপূর্ণ পুরস্কার । গত সোমবার (১০ই ফেব্রুয়ারি) লস অ্যাঞ্জেলেসের ডবলি থিয়েটারে এ পুরস্কার দেয়া হয়। নরেন্দ্র মোদি সে মঞ্চে অস্কার পাননি। কংগ্রেস আয়োজিত এ অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রীকে ‘সেরা অভিনেতা’ আখ্যায়িত করে এ পুরস্কার দেয়া হয়।

লস অ্যাঞ্জেলেসে আকাডেমি পুরস্কার অনুষ্ঠানের সমাপ্তির পরপরই বিরোধী এই দল টুইটারে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ চলচ্চিত্র সম্মানের এক অভিনব সংস্করণ সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছে। তবে কংগ্রেসের এই অস্কারে মাত্র ৪টি বিভাগ ছিল। আর প্রতি বিভাগে ছিলেন তিনজন করে মনোনীত প্রার্থী।

‘নাটকীয় ভূমিকায় সেরা অভিনেতা’ জন্য কংগ্রেস আয়োজিত অস্কারের মনোনীতরা ছিলেন প্রধানমন্ত্রী মোদি, কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি এবং অরবিন্দ কেজরিওয়াল। আর দুই প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে সেরা অভিনেতার সম্মান পেয়েছেন অরবিন্দ কেজরিওয়াল! একটি ভিডিও প্রকাশ করেছে যেখানে, কেজরিওয়াল বলছেন, ‘আমি জীবনে আর একটাও নির্বাচনে লড়ব না এবং জীবনে আমি আর কোনও পদ চাই না।’

আরো একটি ‘সেরা অভিনেতা’র পুরস্কার দেয়া হয় ‘অ্যাকশন রোল’ বিভাগে! এর জন্য কংগ্রেস অন্য মনোনীত প্রার্থীদের অর্থাৎ বিজেপি সাংসদ প্রজ্ঞা ঠাকুর এবং উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের চেয়ে প্রধানমন্ত্রীকেই বেছে নিয়েছে।

‘খলনায়কের ভূমিকায় সেরা অভিনেতা’র পুরস্কার কংগ্রেস তুলে দিয়েছে অমিত শাহকে।

‘কমেডি চরিত্রে’ সেরা অভিনেতার সম্মান পেয়েছেন বিজেপির মনোজ তিওয়ারি।

এই ব্যঙ্গাত্মক অস্কারের জন্য কংগ্রেসকে অবশ্য প্রত্যাশিত সমালোচনার মুখেই পড়তে হয়েছে।