এক হার না মানা যোদ্ধা আকবর আলী

নেতা হিসেবে তিনি একটু অন্যরকম, সেটা গত দুই বছরে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের সাফল্যের দিকে তাকালেই পরিষ্কার হবে। গত দুই বছরে আকবরের নেতৃত্বে ৩৩ ওয়ানডে খেলে ১৮টিই জিতেছে বাংলাদেশ। বড় বড় দলকে হারিয়েছে হেসেখেলে।

আকবরের নেতৃত্বে একটা জিনিস আলাদা করেই চোখে পড়ে। তিনি উইকেটের পেছনে দাঁড়িয়ে এক পলকেই যেন দেখে ফেলেন পুরো মাঠটা, আক্রমণাত্মক ফিল্ডিং সাজাতে কার্পণ্য করেন না। আবার ব্যাটিংয়ে যখন নামেন, তখন ভীষণ ঠাণ্ঠা মাথার মানুষ আকবর।

কিন্তু কিভাবে এমন ঠান্ডা মাথায় পরিস্থিতি সামাল দেন আকবর? ভারতের বিপক্ষে ব্যাটিং বিপর্যয়ে পড়ার পর তার পরিকল্পনাই বা কী ছিল? যুব অধিনায়ক জানালেন কিভাবে এগিয়েছেন সফল রানতাড়ার পথে, দলকে এনে দিয়েছেন বিশ্বকাপের শিরোপা।

আকবর বলেন, ‘যখন আমি উইকেটে যাই, আমাদের জুটির দরকার ছিল। আমি সঙ্গীদের বলেছিলাম, উইকেট হারালে আমরা বিপদে পড়ব। সহজ পরিকল্পনা ছিল। আমরা জানতাম, ভারত সহজে ছাড় দেবে না। তারা চ্যালেঞ্জিং দল। আমরা জানতাম, রান তাড়া করা কঠিন হবে। তবে আমি এমন একজন মানুষ যে কি না সব কিছুকেই সহজভাবে দেখে। টুর্নামেন্টের প্রথম ভাগে আমি সেভাবে ব্যাটিং পাইনি। আজ সুযোগ পাওয়ার পর চেয়েছি কিছু একটা করতে।’