এখনও উত্তর কোরিয়ায় করোনাভাইরাস ছড়ায়নি কেন?

মহামা’রী রূপ নিতে চলেছে করোনাভাইরাস। বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আ’ক্রান্ত হলেও উত্তর কোরিয়ায় এখন পর্যন্ত করোনাভাইরাস সংক্র’মণের কোনো খবর পাওয়া যায়নি। অথচ সবচেয়ে বেশি ঝুঁ’কিতে উত্তর কোরিয়ারই থাকার কথা। কেননা দেশটির সঙ্গে চীনের ১ হাজার ৪০০ কিলোমিটার অবিচ্ছিন্ন সীমান্ত রয়েছে। এবং দেশটির ৯০ শতাংশ বাণিজ্যই চীনের সঙ্গে। এরপরও উত্তর কোরিয়ায় করোনাভাইরাস সংক্র’মণের কোনও খবর জানা নেই কারও ।

প্রশ্ন উঠেছে, সত্যিই কি তারা এত ভাগ্যবান? নাকি উদ্বিগ্নতা এড়াতে ঘটনা গোপন রেখেছে উত্তর কোরিয়া সরকার। আনুষ্ঠানিকভাবে উত্তর কোরিয়া সরকারের বার্তা, এখন পর্যন্ত দেশটিতে কেউ করোনাভাইরাসে আ’ক্রান্ত হয়নি।

তবে সরকারের এমন বার্তার বিপরীতে বক্তব্য দিয়েছেন দেশটির এক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ও দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল ইন্টে’লিজেন্স সা’র্ভিসের (এন’আই’এস) সাবেক প্রধান নাম সুং-উক।

তার দাবি, আড়াই কোটি জনসংখ্যার দেশটিতে অবশ্যই কেউ না কেউ এই ভাইরাস আ’ক্রান্ত হয়েছেন। হয়ত সরকারের সেদিকে খেয়াল নেই বা জেনেও অস্বী’কার করা হচ্ছে।

এদিকে উত্তর কোরিয়ার মহামারী মোকাবেলা করার ক্ষমতা নেই বলে মন্তব্য করেছেন হুন্দাই মোটর-কোরিয়া ফাউন্ডেশন সেন্টার ফর কোরিয়ান হিস্টোরির পরিচালক জিন লি।
তিনি বলেন, উত্তর কোরিয়ায় সাধারণ ওষুধের সরবরাহ এত সীমিত যে, জনস্বাস্থ্য কর্মকর্তাদের প্রতি’রোধমূলক ওষুধের দিকেই মনোনিবেশ করা উচিত। তারা কোনো মহা’মারি মোকা’বেলা করতে পারবে না।

ইতোমধ্যে করোনাভাইরাসের প্রা’দুর্ভাব ঠেকাতে সীমান্ত দিয়ে সব ধরনের পর্যটক প্রবেশ নি’ষিদ্ধ করেছে উত্তর কোরিয়া। রাষ্ট্রীয় জ’রুরি অ’বস্থা ঘোষণা করা হয়েছে।