বা’বরি মসজিদের স্থানে মন্দির নির্মাণে ট্রাস্ট ঘোষনা মোদির

ভারতের উত্তর প্রদেশের অযোধ্যায় আলোচিত বা’বরি মসজিদের স্থানে আদালতের রায় অনুযায়ী রাম মন্দির ট্রাস্ট গঠনের ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার (৫ ফেব্রুয়ারি) ভারতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভায় নরেন্দ্র মোদী এ বিষয়ে ঘোষণা দেন। এ সময় ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘সুপ্রিম কোর্টের নির্দেশ পালনে বড় পদক্ষেপ গ্রহণ করেছে আমাদের সরকার।’

শীর্ষ আদালতের নির্দেশ মেনে মন্ত্রিসভা শ্রী রামজন্মভূমি তীর্থক্ষেত্র নামে একটি ট্রাস্ট স্থাপনের বিস্তারিত পরিকল্পনা তৈরি করেছে। এই ট্রাস্ট নতুন করে রাম মন্দির নির্মাণ ও এই সম্পর্কিত সব বিষয়ে স্বাধীনভাবে সিদ্ধান্ত নেবে। নরেন্দ্র মোদী জানান, গত নভেম্বরে সুপ্রিম কোর্টের ঐতিহাসিক আদেশের সঙ্গে সামঞ্জস্য রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ট্রাস্টি বোর্ডে ১৫ জন সদস্য থাকবেন।

ইতোমধ্যেই উত্তরপ্রদেশ সরকার অযোধ্যাতে নতুন করে পাঁচ একর জমি ওয়াকফ বোর্ডের হাতে দেওয়ার বিষয়ে একমত হয়েছে বলেও জানিয়েছেন তিনি। সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সমন্বিত সাংবিধানিক বেঞ্চ গত বছর ৯ নভেম্বর এক রায়ে রামমন্দির নির্মাণের জন্য ট্রাস্ট গঠন করতে কেন্দ্রীয় সরকারকে তিন মাস সময় দেয়। দিল্লি নির্বাচনের ঠিক তিন দিন আগে লোকসভায় সেই ট্রাস্ট গঠনের ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আগামী ৮ ফেব্রুয়ারি দিল্লি বিধানসভা নির্বাচন হবে। তার আগে প্রধানমন্ত্রীর এই ঘোষণা তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা। নরেন্দ্র মোদী ‘শ্রী রামজন্মভূমি তীর্থক্ষেত্র’ ট্রাস্ট গঠনের ঘোষণা দেয়ার পরই সবার উদ্দেশে বলেন, আসুন অযোধ্যায় রামমন্দির নির্মাণকে সমর্থন জানাই। প্রধানমন্ত্রীর এই আহ্বানের সঙ্গে সঙ্গে সরকার পক্ষের সাংসদরা সংসদে ‘জয় শ্রী রাম’ ধ্বনি দেন।