জাপান অলিম্পিকে মুসলিমদের সুবিধার্থে থাকছে মোবাইল মসজিদ

জাপানের টোকিওতে এ বছরের মাঝামাঝিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে অলিম্পিক গেমস। এ উপলক্ষে দেশটিতে আসবে নানা ধর্মের ও ভাষাভাষীর মানুষ। জড়ো হবে কয়েক হাজার মুসলিম ক্রীড়াবিদ, কর্মকর্তা ও দর্শকরা। সেখানে নামাজের জন্য মুসলমানদের যেন কোন কষ্ট না হয় সেদিকে খেয়াল রেখে সেখানকার রাস্তায় রাখা হবে জাপানের তৈরি সেই মোবাইল মসজিদটি। এটি একটি ট্রাকের ওপর নির্মিত।

এ বছরের জুলাই মাসে অলিম্পিক গেমস ২০২০ অনুষ্ঠিত হবে টোকিওতে। এ উপলক্ষে অনেক জায়গায় নামাজের স্থান তৈরি করা হলেও কিছু কিছু জায়গায় নাও থাকতে পারে।

জাপানের রাজধানীতে পাবলিক প্লেস ও হোটেলে নামাজের জায়গা খুব কম রয়েছে। ফলে অনেককে নামাজ আদায় করতে ঝামেলা পোহাতে হয়। এমন সমস্যার সমাধান করবে মোবাইল মসজিদটি। এতে রয়েছে ৪৮ স্কয়ার মিটারের প্রার্থনা কক্ষ। এটি একটি চলামান ট্রাকে থাকবে। ওই ট্রাকটি নির্ধারিত জায়গায় পার্ক করার পর কয়েক সেকেন্ডে সয়ংক্রিয়ভাবে তার জায়গা করে নিতে পারে।

এটিতে আরবি হরফে লেখা রয়েছে। এই মোবাইল মসজিদের ভেতরে ওজু করার জায়গা রয়েছে। এ ছাড়া প্রতিবার নামাজের আগে এটি পরিষ্কার করার ব্যবস্থা রয়েছে। জুলাইয়ের ২৪ তারিখ থেকে আগস্টের ৯ তারিখ পর্যন্ত অলিম্পিকের ভেন্যুর কাছাকাছি থাকবে এ মোবাইল মসজিদটি।

ওয়াসেদা বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে,২০১৮ সালের শেষ পর্যন্ত জাপানে মোট ১০৫টি মসজিদ ছিল।