ক্যান্সার অজেয় নয়: সাকিব

ক্যান্সার একটি মারাত্মক ও ভীতিকর রোগ। মানব দেহের যে কোনো অঙ্গেই এ রোগ হতে পারে। সারা বিশ্বে প্রতি বছর হাজারও মানুষ এই রোগে আক্রান্ত হয়ে মারা যায়। তবে যত কঠিন রোগই হোক না কেন, ক্যান্সারও ‘অজেয়’ নয়। প্রচণ্ড মানসিক শক্তি আর যথাযথ চিকিৎসাসেবা গ্রহণের মাধ্যমে বহু মানুষ এই কঠিন রোগের বিরুদ্ধে লড়াইয়ে জয়ী হয়ে স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন।

‘আই এম অ্যান্ড আই উইল’ অর্থাৎ ‘আমি আছি, আমি থাকব- ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে’ এই প্রতিপাদ্য নিয়ে সারা বিশ্বের ন্যায় মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) বাংলাদেশেও পালিত হচ্ছে বিশ্ব ক্যান্সার দিবস। দিবসটি উপলক্ষে নিজের অফিশিয়াল ফেসবুক পেইজে এক পোস্ট করেছেন বাংলাদেশ ক্রিকেট দলের অলরাউন্ডার সাকিব আল হাসান।

সাকিব লিখেছেন, ‘আমাদের অনেকের মনেই এই ধারণাটি রয়েছে যে ক্যান্সার একটি মরণব্যাধি। কিন্তু বাস্তবতা হচ্ছে ক্যান্সার অজেয় নয়। সময় মতো যথাযথ চিকিৎসা সেবা গ্রহণের মাধ্যমে ক্যান্সারকে জয় করা সম্ভব। তাই ক্যান্সার নিয়ে অতিরিক্ত আতঙ্কিত হয়ে হতাশায় ডুবে যাওয়া উচিত নয়। এবারের বিশ্ব ক্যান্সার দিবসে প্রতিরোধ গড়ে তুলি একসাথে। ক্যান্সারকে ভয় না পেয়ে এর বিরুদ্ধে লড়াই করি এবং প্রার্থনা করি যেন আমাদেরকে এই মরণব্যাধি প্রতিরোধ করার শক্তি দেন।’