নির্বাচনের জঞ্জাল পোস্টার দিয়ে তৈরি হবে এতিম শিশুদের খাতা

সদ্য সমাপ্ত ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের পোস্টারগুলো শহরের অলিগলিতে এখনও রয়ে গেছে। ভোটের পর এসব পোস্টার জঞ্জাল হিসেবেই দেখা হয়। কেউ দায়িত্ব নিয়ে সরাতে চায় না। এবার ঢাকা দক্ষিণ ও উত্তর সিটির পোস্টারগুলো দিয়ে একটি মহান কাজ করার উদ্যোগ নিয়েছেন একদল স্বেচ্ছাসেবী।

তারা নির্বাচনের পোস্টারগুলো এক এক করে সংগ্রহ করছেন। এতে তৈরি হবে এতিম শিশুদের লেখার খাতা। পোস্টারে ব্যবহৃত প্লাস্টিক কাজে লাগানো হবে শীতের কাপড় ও প্যাকেট তৈরির কাজে। আর দড়ি ব্যবহার হবে চাল-ডাল প্যাকেজিংয়ের কাজে।

তারা জানান, যেসব পোস্টারের শুধু একপাশে লেখা, অন্য পাশ সাদা, সেগুলো দিয়ে বানানো হবে এতিম ও অসচ্ছল শিশুদের জন্য লেখার খাতা। দড়ি দিয়ে চাল ডালের বস্তা প্যাকেজিং করা হবে।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের একজন স্বেচ্ছাসেবক জানান, যেসব পোস্টার লেমিনেটিং করা ছিল, সেগুলোও তারা সংগ্রহ করছেন। লেমিনেটিংয়ের প্লাস্টিক খুলে তা বিভিন্ন অঞ্চলে শীতের কাপড় প্যাকেট করতে ব্যবহার করা হচ্ছে। পোস্টারের সঙ্গে লাগানো দড়ি ব্যবহার হবে চাল-ডাল প্যাকেট করতে।

জানা গেছে, এ পর্যন্ত দুই লাখ নির্বাচনী পোস্টার সংগ্রহ করেছেন স্বেচ্ছাসেবকরা। এগুলো দিয়ে শিশুদের জন্য খাতা বানানো হচ্ছে।

সুলতানা জান্নাত নামে এক স্বেচ্ছাসেবক জানান, দুই সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ এসব পোস্টার সংগ্রহ করে আবর্জনা হিসেবে হয়ত পুড়িয়ে ফেলত। ফাউন্ডেশন সেসব পোস্টার না পুড়িয়ে ফাউন্ডেশনকে দিয়ে দিতে অনুরোধ জানিয়েছে। এখন তারা ব্যাপক সাড়া পাচ্ছেন।