করোনাভাইরাসের মধ্যেই আরো একটি ভাইরাসের আ’ক্রমন চীনে

বর্তমানে উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রা’ণঘাতী করোনাভাইরাসে বি’পর্যস্ত চীন। এতে আ’ক্রান্ত হয়ে নি’হতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০৪। এমন অবস্থায় নতুন শ’ঙ্কার কথা জানিয়েছে চীনা কর্তৃপক্ষ। দেশটিতে ছোঁয়াচে বার্ড ফ্লু’র সংক্রমণ দেখা দিয়েছে। যে ভাইরাসটি নামে বেশি পরিচিত। তবে এখনো বার্ড ফ্লু আ’ক্রান্ত কোনো রোগী সনাক্ত হয়নি।

চীনের কৃষিমন্ত্রণালয় রবিবার এক বিবৃতিতে জানিয়েছে, হুনান প্রদেশে বার্ড ফ্লুর প্রা’দুর্ভাব দেখা দিয়েছে। তবে এখনো কোনো মানুষ এটিতে আ’ক্রান্ত হয়েছে এমন খবর পাওয়া যায়নি।

বিবৃতিতে বলা হয়েছে, হুনান প্রদেশের শাওয়াং শহরের শুয়াংকিং জেলায় একটি খামারে ব্যাপকহারে বার্ড ফ্লুর প্রা’দুর্ভাব দেখা দিয়েছে। এরই মধ্যে ওই খামারে এই ভাইরাসে আ’ক্রান্ত হয়ে ৭ হাজার ৮৫০টি পোল্ট্রি মুরগি এবং সাড়ে চার হাজার পাখির মৃ’ত্যু হয়েছে।

হুনান প্রদেশ উহান প্রদেশের সঙ্গেই অবস্থিত। এই উহান থেকেই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করো’নাভাইরাস। ডিসেম্বরের শেষের দিক থেকে এখন পর্যন্ত করোনাভাইরাসে নি’হতের সংখ্যা দাঁড়িয়েছে ৩০৪ জনে। শুধুমাত্র চীনে এই ভাইরাসে আ’ক্রান্তের সংখ্যা প্রায় ১৫ হাজার। এছাড়া বিশ্বের প্রায় ২০টি দেশে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

করোনাভাইরাসের মোকাবেলা করতে চীন যখন হি’মশিম খাচ্ছে তখনই বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার আ’শঙ্কার কথা জানাল দেশটির কৃষি মন্ত্রণালয়। এরই মধ্যে বার্ড ফ্লু ঠেকাতে ব্যবস্থা গ্রহণ করেছে চীন।