চীনের সব জায়গায় ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস

চীনজুড়ে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী করোনা ভাইরাস। সেইসঙ্গে বাড়ছে মৃতের সংখ্যা। একদিনের ব্যবধানে ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে প্রাণ গেছে আরো অন্তত ৩৮ জনের। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ১৭০ জনে। আক্রান্তের সংখ্যা প্রায় ৮ হাজার। চীন ছাড়াও বিশ্বের ১৬টি দেশে এই ভাইরাস শনাক্ত হয়েছে। করোনা ভাইরাস মোকাবেলায় পুরো বিশ্বকে সতর্ক থাকতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

মেইনল্যান্ড চীনের পুরো অঞ্চলজুড়ে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী করোনা ভাইরাস। প্রতিদিনই নতুন নতুন অঞ্চলে আক্রান্তের খবর মিলছে।

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়ানো করোনা ভাইরাসের উৎপত্তিস্থল হুবেই প্রদেশের উহান শহর পরিণত হয়েছে ভুতুড়ে নগরীতে। উহানসহ আশপাশের কয়েকটি শহর অবরুদ্ধ করে রাখা হয়েছে গত কয়েকদিন ধরে। এসব শহরের বাসিন্দাদের বাইরে যাওয়া নিষিদ্ধ, বাইরের লোক প্রবেশে নিষেধাজ্ঞা সেখানে। তবুও ঠেকানো যাচ্ছে না ভাইরাসের ছড়িয়ে পড়া।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, চীন ছাড়াও বিশ্বের ১৬টি দেশে এই ভাইরাস শনাক্ত হয়েছে। এ অবস্থায় উদ্বেগ প্রকাশ করে, করোনা ভাইরাস মোকাবেলায় পুরো বিশ্বকে সতর্ক থাকতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা- ডাব্লিউএইচও।

নিরাপত্তা বিবেচনায় যুক্তরাষ্ট্র, জাপান, নিউজিল্যান্ড, সিঙ্গাপুরসহ বেশ কয়েকটি দেশ তাদের নাগরিকদের চীন থেকে ফিরিয়ে নেয়ার প্রক্রিয়া শুরু করেছে। যদিও ভাইরাসটির বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ঠেকাতে চীন থেকে নাগরিকদের ফিরিয়ে না নেয়ার আহ্বান জানিয়েছে বিশ^স্বাস্থ্য সংস্থা।