করোনাভাইরাসঃ বাংলাদেশি শিক্ষার্থীদের বিনামূল্যে খাবার দিচ্ছে চীন

চীনে করোনাভাইরাস ম’হামারি আকার ধারণ করেছে। এখন পর্যন্ত ১৭০ মৃ’ত ও ৭ হাজার ৮৯৪ জনের আ’ক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।
চীনে অবস্থানরত কোনো বাংলাদেশি আ’ক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি।

এদিকে করোনা ভাইরাসের কারনে ক্যাম্পাসের আশপাশে সুপারশপগুলো ব’ন্ধ করে দেয়ায় বি’পাকে পড়েছেন সেই দেশের শিক্ষার্থীরা। দেশটিতে নববর্ষের কারণে সরবরাহ কম থাকায় সবধরনের নিত্যপ্রয়োজনীয় দ্রব্য কিনতে বেগ হতে হচ্ছে তাদের।

চীনে অধ্যয়নরত বাংলাদেশী ও বিভিন্ন দেশের শিক্ষার্থীদের জীবন যাপনের স’মস্যাগু’লি সমাধান করতে দেশটির চিয়াংশি প্রদেশের নানছাং শহরে অবস্থিত চিয়াংশি ইউনিভার্সিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকনোমিক্স বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে নিত্যপ্রয়োজনীয় খাবার দ্রব্যাদি সরবরাহ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

২৯ জানুয়ারি সন্ধ্যায় চীয়াংশী ইউনির্ভাসিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকনোমিক্স বিশ্ববিদ্যালয়ের পক্ষ বিভিন্ন দেশ থেকে আগত অধ্যয়নরত শিক্ষার্থীদের মাঝে এই খাবার সামগ্রী বিতরণ করা হয়।

বিদেশি শিক্ষার্থীদের খাবার সামগ্রী ক্রয়ের সময় ক্রস সংক্রমণের ঝুঁ’কি হ্রাস করার জন্য, বিদেশি শিক্ষা কলেজ নুডলস, ডিম, আলু, পেঁয়াজ, টমেটো, রসুন এবং লেবু সরবরাহ করা হয়।

খন্দকার রফিউল আলম নামে বাংলাদেশি শিক্ষার্থী বলেন, চীনের এই অ’নিশ্চিত পরিস্থিতির মধ্যে আমি আমার বিশ্ববিদ্যালয়ে সুরক্ষিত আছি। আমাদের বিশ্ববিদ্যালয় প্রয়োজনীয় খাবার এবং জীবাণুনাশক হিসেবে সেফটি মাস্ক সরবরাহ করেছে। আপাতত সবকিছু নিয়ন্ত্রণে।