রেকর্ড গড়লেন শোয়েব মালিক

ইতিহাসের পাতায় নিজের নাম লেখালেন পাকিস্থান ক্রিকেটার শোয়েব মালিক। পাকিস্তানের এ সাবেক অধিনায়ক টানা চার দশক ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন।

১৯৯৯ সালে শারজাহতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাকিস্তানের জার্সিতে ওয়ান ডে অভিষেক হয়েছিল শোয়েব মালিকের। ২০০১ মুলতানে বাংলাদেশের বিরুদ্ধে তাঁর টেস্ট অভিষেক হয়েছিল। তারপর নানা চড়াই-উতরাইয়ের মধ্যেই নিঃশব্দে চার দশক আন্তর্জাতিক ক্রিকেট খেলার নজির গড়ে ফেললেন শোয়েব মালিক। পাকিস্তানের হয়ে ৩৫টি টেস্ট, ২৮৭টি ওয়ান ডে ও ১১৩টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি।

আলাদা চারটি দশকে পাকিস্তানের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ম্যাচ খেলার ইতিহাস গড়েছেন শোয়েব মালিক। তার আগে বিশ্বের সাতজন ক্রিকেটার এ রেকর্ড গড়েন। তারা হলেন শচীন টেন্ডুলকার, সনাৎ জয়াসুরিয়া, উইলফ্রেড রোডস, ব্রায়ান ক্লোজ, ফ্র্যাঙ্ক উলি, জ্যাক হবস ও জর্জ গান।

১৯৯৬ সালের বিশ্বকাপ জয়ে শ্রীলংকার অন্যতম নায়ক ছিলেন সনাৎ জয়াসুরিয়া। শোয়েব মালিক প্রসঙ্গে তিনি বলেন, ‘ফিটনেসের কারণেই শোয়েব মালিক তার ক্যারিয়ারকে এত দূর টেনে আনতে পেরেছে। অবিশ্বাস্যরকম ফিট না হলে এতদিন টেকা সম্ভব নয়। এ রকম লম্বা ক্যারিয়ার খুব কম ক্রিকেটারের আছে।’