চীনের গো’পন জীবানু অ’স্ত্র গবেষণাগার থেকে ছড়িয়েছে করোনা ভাইরাস

ইতিমধ্যে চীন থেকে উৎপত্তি হওয়া করোনা ভাইরাস বিশ্বব্যাপী আ’তঙ্ক সৃষ্টি করেছে । চীনের সীমা ছাড়িয়ে ইতোমধ্যে আরও বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। অনেকে বলছেন, ভাইরাসটি এসেছে সাপ কিংবা বাদুড় থেকে। তবে এবার নতুন এক দাবি তুলেছেন ইসরায়েলের সা’মরিক গোয়েন্দা বিভাগের সাবেক কর্মকর্তা ও জীবাণু অ’স্ত্র বিশারদ ড্যানি শোহাম।

চীন দীর্ঘদিন ধরে গো’পন জী’বাণু অ’স্ত্র নিয়ে গবেষণা করছে বলে অভিযোগ রয়েছে। দেশটি বরাবরই এই অভিযোগ অস্বীকার করে। তবে উহান প্রদেশের ওই গবেষণাগারেই করোনা ভাইরাসের উৎপত্তি বলে তথ্য ফাঁ’স করেছেন ইসরাইলের সামরিক বাহিনীর সাবেক এক কর্মকর্তা। তিনি উহান প্রদেশের ওই গবেষণাগারে এক সময় কাজ করতেন বলে জানিয়েছেন।

তিনি বলেন, উহানে চীনের গো’পন জী’বাণু অস্’ত্র গবেষণা কার্যক্রমের ল্যাবরেটরি রয়েছে। সেখান থেকেই করোনা ভাইরাস প্রথম ছড়িয়ে থাকতে পারে। ড্যানি শোহাম মাইক্রোবায়োলজিতে পিএইচডি করেছেন। ১৯৭০ থেকে ১৯৯১ সাল পর্যন্ত ইসরায়েলের সেনাবাহিনীর হয়ে মধ্যপ্রাচ্যসহ সারাবিশ্বে জী’বাণু ও রাসায়নিক অ’স্ত্র এবং সমরনীতি নিয়ে কাজ করেছেন তিনি। শোহাম মনে করেন, উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির আড়ালেই জীবাণু অ’স্ত্র নিয়ে গবেষণা চালাচ্ছে চীন। অবশ্য জীবাণু অ’স্ত্র নিয়ে গোপনে গবেষণা চালানোর ব্যাপারটি চীন বরাবরই অ’স্বীকার করে আসছে।