বাউল শিল্পীদের সতর্ক করলেন প্রধানমন্ত্রী

বাংলাদেশের বাউল গান বিশ্ব ঐতিহ্যে স্থান করে নিয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এমন কোনো কাজ যেন তারা (বাউল) না করে, আজ যেমন বাউল গান বিশ্ব ঐতিহ্যে স্থান করে নিয়েছে, তা যেন প্র’শ্নবিদ্ধ না হয়।

বুধবার বিকালে জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে কুষ্টিয়া-২ আসনের সংসদ সদস্য হাসানুল হক ইনু প্রধানমন্ত্রীকে বলেন, ‘মাননীয় সংসদ সদস্য কি এই গ্যারান্টি দিতে পারবেন যে, যারা বাউল গান করেন তারা অ’পরাধের উর্ধ্বে, কোনো অ’পরাধ করেন না বা করেননি? যেহেতু গ্রে’ফতার করা হয়েছে, নিশ্চয় সে কোনো অ’পরাধের সঙ্গে সংযুক্ত বলেই, অ’পরাধ সংগঠিত হয়েছে বলেই তাকে গ্রে’ফতার করা হয়েছে।’

তার প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘বাউল গানের কোনও দো’ষ নেই। কিন্তু বাউল গান যারা করেন, তারা যদি কোনো অপরাধে স’ম্পৃক্ত হয় তাহলে আইন তার আপন গতিতে চ’লবে। আইন ব্যব’স্থা নেবে। এখানে গানের স’ম্পৃক্ততা নেই।

টাঙ্গাইলের মির্জাপুরে এক অনুষ্ঠানে গানের আগে দেয়া বক্তব্যে শরিয়ত সরকার নামের এক বয়াতী মহানবী (সা.) এবং ইসলাম ধর্ম নি’য়ে ক’টুক্তি করেছেন অভিযোগে এলাকায় বি’ক্ষোভ হয়। পরে স্থানীয় এক ব্যক্তি তার বি’রুদ্ধে মা’মলা দা’য়ের করেন। সেই মা’মলায় শরিয়ত সরকারকে গ্রে’ফতার করে পুলিশ।