মু’রসির মৃ’ত্যুতে অ’ভিযুক্ত সি’সির বিরুদ্ধে গ্রে’প্তারি প’রোয়ানা জা’রি

মি’শরের প্রেসিডেন্ট আ’বদেল ফা’ত্তাহ আল-সি’সির বিরু’দ্ধে গ্রে’প্তারি প’রোয়ানা জা’রি করার আহ্বান জানিয়েছে যুক্তরাজ্যের ইন্টারন্যাশনাল জা’স্টিস চে’ম্বার্স । গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম মি’শরীয় প্রেসিডেন্ট মোহাম্মদ মুর’সির মৃ’ত্যুতে সিসির নে’তিবাচক ভূমিকার জন্য তার বি’রুদ্ধে এই আহ্বান জানানো হয়েছে।

গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম মি’শরীয় প্রেসিডেন্ট ২০১৩ সালে সামরিক অ’ভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা’চ্যুত করেন সিসি। গত জুনে দেশটির এক আদালতে বি’চারকালে মু’রসি মৃ’ত্যুবরণ করেন।

মৃ’ত্যুর আগে মু’রসির বিরুদ্ধে বেশকিছু অ’ভিযোগ আনা হয়। তিনি এসব অস্বীকার করেন। একাধিক মানবাধিকার ও নি’রপেক্ষ পর্যবেক্ষক গো’ষ্ঠীও এসব উ’দ্দেশ্যপ্রণোদিত বলে উল্লেখ করে।

গুয়ের্নিকা থার্টি-সে’ভেনের মতে, সামরিক চিকিৎসার ফলে মু’রসির মৃ’ত্যু হওয়ার যথেষ্ট প্রমাণ আছে । তার মৃ’ত্যু ছিল উ’দ্দেশ্যপ্রণোদিত । কারাগারে তার ওপর নি’র্যাতনের বিষয়টি জানতেন সি’সি ।

এই লিগ্যাল চেম্বার্স আরও জানায়, নি’র্যাতন সংক্রান্ত অ’পরাধ যেখানেই সংঘটি’ত হোক, এর বি’রুদ্ধে পদক্ষেপ নেয়া যুক্তরাজ্যের দায়িত্ব । এর আগে জাতিসংঘকে ত’দন্তের আহ্বান জানায় তারা ।