উচিত জবাব পাবে ভারত-হুঁশি’য়ারি ইমরান খানের

পশ্চিমা দেশগুলি বাণিজ্যিক স্বার্থ নিয়ে বেশি আগ্রহী, আর তাই কা’শ্মীর নিয়ে কোনও আগ্রহই দেখাচ্ছে না তারা- এমনটাই মনে করেন পাকি’স্তানের প্র’ধানমন্ত্রী ই’মরান খা’ন। গত বৃহস্পতিবার পা’কিস্তানের উদ্যোগে কা’শ্মীর প্রসঙ্গে জাতি’সংঘের নিরাপত্তা পরিষদের রু’দ্ধদ্বার বৈঠকে তোলার চেষ্টা করেছিল চিন, কিন্তু অন্য সদস্যদের আপত্তিতে তা বাতিল হয়ে যায়।

এ ব্যাপারে প্রশ্ন করা হলে ই’মরান খা’ন বলেন, ‘দুর্ভাগ্যজনক’ভাবে পশ্চিমি দেশগুলির কাছে বাণিজ্যিক স্বা’র্থ অনেক বেশি গুরুত্ব’পূর্ণ। ভারতের বিশাল বাজার হাতছাড়া করতে চায় না বলেই কা’শ্মীরের ৮০ লক্ষ মানুষের সঙ্গে কী ঘটছে, ভারতের সংখ্যাল;ঘুদের সঙ্গে কী ঘটছে, সে ব্যাপারে নিশ্চুপ পশ্চিমি দেশগুলি।’ আর এবার সরাসরি নিয়ন্ত্রণ রেখায় উত্তে’জনা প্রসঙ্গে ভারতকে চরম হুঁ’শিয়ারি দিলেন পা’কিস্তানের প্রধা’নমন্ত্রী।

গতকাল রবিবার ট্যুইটারে তিনি বলেন, ‘ ভারতীয় সে’না নিয়ন্ত্রণরে’খা পার করে দিনের পর দিন হা’মলা চালাচ্ছে। ওই হা’মলার শি’কার হচ্ছেন সাধারণ মানুষ। হা’মলার মাত্রা ক্রমে বেড়েই চলেছে। জা’তিসংঘ নিরাপত্তা পরিষদের উচিত এ নিয়ে ভারতকে সত’র্ক করা। নিয়ন্ত্রণরেখার অন্যদিকে তারা যাতে হা’মলা না চালায় তা নিয়ে ভারতকে সত’র্ক করা উচিত।’

ইম’রানের দাবি, পাকি’স্তানের প্রধানমন্ত্রী হওয়ার পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলার চেষ্টা করেছিলেন তিনি। ইমরানের কথায়, ‘আমি বলেছিলাম, ভারত এক পা এগোলে, আমরা দু’পা এগোতে প্রস্তুত। কিন্তু তারপরই জানতে পারলাম আ,রএসএ,স মতাদর্শের কারণে ভারত সেই প্রস্তাব গ্রহণ করছে না।