ইরাকি সংসদে বিল পাশ: প্রতিটি মার্কিন সেনা ইরাক থেকে বহিষ্কার

জরুরি বৈঠক শেষে নিজেদের সিদ্ধান্ত জানালো ইরাকি সংসদ। ইরাক থেকে প্রতিটি মার্কিন সেনাকে বহিষ্কার করার প্রস্তাব বিপুল ভোটে পাশ হয়েছে পার্লামেন্টে। এর ফলে মধ্যে মধ্যপ্রাচ্যে আরেকটু বেকায়দা অবস্থায় পড়ল মার্কিন যুক্তরাষ্ট্র। ইরাক এই সিদ্ধান্তের মধ্যে দিয়ে এবার প্রকাশ্যেই ইরানের পাশে দাঁড়াল। রবিবার (৫ জানুয়ারি) বাংলাদেশ সময় রাত আনুমানিক সোয়া নয়টায় এ প্রস্তান ইরাকে পাশ হয়।

এর আগে, বাগদাদের বিমান বন্দরে মার্কিন বিমান হামলা ভালোভাবে নেয় নি ইরাকের সাধারণ জনগণ। ইতোমধ্যে ইরাকের বিভিন্ন এলাকায় বিক্ষোভে নেমেছেন তারা, দেশটির বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও যুক্তরাষ্ট্রের প্রতি নাখোশ। সবার একটাই দাবি, ইরাক থেকে মার্কিন স্রনা বহিষ্কার করতে হবে। এহেন চাপের মুখে মার্কিন সেনা বহিষ্কার করা নিয়ে জরুরি বৈঠকে বসেছে ইরাকের সংসদ। রবিবার (৫ জানুয়ারি) এই তথ্য জানা যায়।

দেশটির বদর অর্গানাইজেশনের নেতা হামিদ আল-আমিরি বলেন, আমরা নিরাপত্তা বাহিনীর সব সদস্যকে ইরাক থেকে বিদেশি সেনাদের বহিষ্কারের জন্য একযোগে কাজ করার আহ্বান জানাচ্ছি। এ পরিস্থিতিতে পার্লামেন্টের জরুরি অধিবেশন ডেকেছে ইরাক সরকার। রোববারের এ বিশেষ অধিবেশনে পরবর্তী পদক্ষেপের বিষয়ে ঘোষণা আসতে পারে। ইরাকের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ও জঙ্গিগোষ্ঠী আইএস ঠেকাতে ইরাকের সেনাদের সহযোগিতায় পাঁচ হাজার ২০০ মার্কিন সৈন্য রয়েছে বলে জানা গেছে।