যেসব ব্যর্থতার কারণে বাদ পড়লেন সাঈদ খোকন

কে হতে যাচ্ছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে আওয়ামী লীগের প্রার্থী? এই নিয়ে সব জল্পনা-কল্পনার অবশান ঘটিয়ে প্রকাশ করা হল ঢাকা দক্ষিণ ও উত্তরের প্রার্থী নাম ঘোষনা করা হল। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে আওয়ামী লীগের প্রার্থী হলেন শেখ ফজলে নূর তাপস। আর সেই সাথে ঢাকা দক্ষিণ থেকে বাদ পড়লেন বর্তমান মেয়র সাঈদ খোকন।

আওয়ামী লীগের সূত্র মতে, নগরবাসীর আশা-আকাঙ্ক্ষা পূরণ করতে না পারা, বিভিন্ন সময়ে বেফাঁস মন্তব্য, মশা নিধনে ব্যর্থতা ও প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে না পারাসহ নানা কারণে তাকে দলীয় মনোনয়ন দেওয়া হয়নি।

অন্যদিকে, নগর পরিকল্পনাবিদরা বলছেন, মেয়র হিসেবে সাঈদ খোকন অনেক কাজ করেছেন। কিছু কাজ বাকিও রয়েছে। তার আরও কাজ করার সুযোগ ছিল। তবে কিছু বেফাঁস কথাবার্তা তাকে সমালোচিত করেছে।

আওয়ামী লীগের নীতি নির্ধারণী সূত্র থেকে যানা যায়, “মেয়র হিসেবে পুরো একটি টার্ম সাঈদ খোকন দায়িত্ব পালনের সুযোগ পেয়েছেন। এসময় ডেঙ্গু পরিস্থিতির অবনতি ও বেফাঁস কিছু মন্তব্যের কারণে খোকন অনেকবার নেতিবাচক খবরের শিরোনাম হয়েছেন। মেয়াদের পুরো সময়ে তিনি কয়েকবার আলোচিত ও সমালোচিত হয়েছেন। এছাড়া, দলের রাজনীতিতেও কোন্দলে জড়িয়ে পড়েন তিনি, যেটা ক্ষমতাসীন দলের ইমেজ নষ্ট করেছে। এছাড়া, মেয়র খোকন নগরবাসীর আশা-আকাঙ্ক্ষার পুরোপুরি প্রতিফলন ঘটাতে পারেননি। সেকারণেই তাকে বাদ দিয়ে ডিএসসিসির মেয়র পদে এবার নতুন প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ।”